১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেলিম ওসমানের গ্রেফতার দাবিতে বিক্ষোভ

  • নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছিত করার প্রতিবাদ

জনকণ্ঠ ডেস্ক ॥ নারায়ণগঞ্জে শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছিত করার প্রতিবাদ ও সংসদ সদস্য সেলিম ওসমানের গ্রেফতার দাবিতে শনিবার বৈরী আবহাওয়া উপেক্ষা করে শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ বিক্ষোভ, মানববন্ধন ও সমাবেশে অংশ নেয়। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর-

সিলেট ॥ শনিবার বেলা সাড়ে ১১টায় এমসি কলেজের প্রধান গেটের সামনে বৃষ্টি উপেক্ষা করে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী পালন করেছে কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

সুজিত দেব রায়ের সভাপতিত্বে এবং এমরাজ চৌধুরী ও তাপস সূত্রধরের যৌথ পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেনÑ ইসমাইল হোসেন রুহেল, নিশিত সরকার মিঠু, ইয়াকুব আলী, ইসমাইল হোসেন রুহেল, মোশাররফ, বৃষ্টি এলাহী, তমা তালুকদার, সন্দীপ, অধীর, সৈকত, বিভূ, নিটু, হাসান, ইয়াকুব আলী প্রমুখ।

যশোর ॥ প্রতিকূল আবহাওয়ার মাঝেও শনিবার বেলা সাড়ে ১১টায় প্রেসক্লাব যশোরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ শিক্ষক সমিতি ও প্রধান শিক্ষক পরিষদ যশোরের উদ্যোগে ঘণ্টাব্যাপী মানববন্ধনে যশোরের বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শতাধিক শিক্ষক, প্রধান শিক্ষকগণ অংশ নেন।

মানববন্ধনে বক্তরা বলেন, এমপি সেলিম ওসমান শিক্ষক শ্যামল কান্তিকে কান ধরিয়ে দেশের সকল শিক্ষককে লাঞ্ছিত করেছেন। ন্যক্কারজনক এ ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি না হলে ভবিষ্যতে শিক্ষকদের লাঞ্ছিত করতে উৎসাহিত হবে হীন মানসিকতার লোকজন।

দিনাজপুর ॥ শনিবার দুপুরে দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে সর্বস্তরের শিক্ষক মানববন্ধন কর্মসূচী পালন করেন। কর্মসূচীতে বক্তব্য রাখেন- নেজামুল ইসলাম, আহসানুল হক মুকুল, জয়নাল আবেদীন, রিয়াজুল ইসলাম চৌধুরী, আব্দুল আজিজ, ফজলুর রহমান, বদরুজ্জামান বাদল, শফিকুল ইসলাম, মতলুবুল মামুন, শাহ্ জলিল, সাইফুদ্দিন আখতার, হাবিবুল ইসলাম, বুনু বিশ^াস, আকরাম হোসেন বাবলু, আব্দুল জলিল ও সেলিনা ইসলাম।

ঝিনাইদহ ॥ শনিবার সকালে ঝিনাইদহ শহরের পোস্টঅফিস মোড়ে বাংলাদেশ শিক্ষক সমিতি ঝিনাইদহ জেলা শাখা মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে। ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেনÑ শিক্ষক নেতা মহিউদ্দীন, আব্দুল মোমিন, আলী কদর, আলমগীর হোসেন, মহিলা সম্পাদিকা সালেহা বেগম, ফরিদা বেগম, কৃপা সিন্দু বিশ্বাস প্রমুখ।

নেতৃবৃন্দ শিক্ষক লাঞ্ছিতের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ২৪ ঘণ্টার মধ্যে সাংসদ সেলিম ওসমানসহ জড়িতদের গ্রেফতারের দাবি জানান।

নীলফামারী ॥ রংপুর কারমাইকেল কলেজে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট কারমাইকেল কলেজ শাখা। শনিবার সকাল ১০টায় কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট কলেজ শাখা সভাপতি হোজায়ফা সাকওয়ান জেলিড। বক্তব্য রাখেন ছাত্রফ্রন্ট রংপুর জেলার সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, সাধারণ সম্পাদক ইমরান সরকার, কলেজ শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক ফাহমিদা আহমেদ প্রিয়াঙ্কা।

নওগাঁ ॥ শনিবার সকালে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে একুশে পরিষদ। একুশে পরিষদের সভাপতি এ্যাডভোকেট ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেনÑ সংগঠনের উপদেষ্টা অধ্যক্ষ (অব) প্রফেসর শরীফুল ইসলাম খান, অধ্যাপক (অব) আতাউল হক সিদ্দিকী, জেলা শিক্ষক সমিতির আহ্বায়ক মাস্টার হাফিজুর রহমান, সংগঠনের সাধারণ সম্পাদক এমএম রাসেল প্রমুখ।

নোয়াখালী ॥ শনিবার বৃষ্টিতে ভিজে মানববন্ধন ও সমাবেশ করেছেন শিক্ষকরা। শহরের টাউন হল মোড়ে প্রধান সড়কে বাংলাদেশ শিক্ষক সমিতি জেলা শাখার আয়োজনে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ কর্মসূচী পালিত হয়।

বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বাসদ (মার্কসবাদী), স্কুল-কলেজের শিক্ষক ও বিভিন্ন সামাজিক সংগঠনের শতাধিক নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করেন। অংশগ্রহণকারীরা এ সময় শিক্ষক লাঞ্ছনার ঘটনার প্রতিবাদ ও ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির দাবি সংবলিত ব্যানার ও পোস্টার বহন করেন।

ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি আবুল কাশেম। শিক্ষক নেতা তোফাজ্জল হোসেনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় নেতা প্রদীপ নারায়ণ সাহা, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর, শিক্ষক নেতা এবিএম আবদল আলীম, হারুনুর রশিদ প্রমুখ।

টাঙ্গাইল ॥ মানববন্ধন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি টাঙ্গাইল জেলা শাখা। শনিবার সকালে শহরের নিরালা মোড়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

এতে বক্তব্য রাখেন- বাংলাদেশ শিক্ষক সমিতি টাঙ্গাইল জেলা শাখার সভাপতি গোলাম রব্বানী, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান, দফতর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন ও যুগ্মসম্পাদক আব্দুল হাকিম।

জেলার ১২টি উপজেলার সভাপতিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা এতে উপস্থিত ছিলেন। এ সময় বক্তারা অবিলম্বে লাঞ্ছিতকারী এমপি সেলিম ওসমানের এমপি পদ বাতিল এবং তার গ্রেফতারের দাবি জানান।