২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সিলোনা নাকি সেভিয়ার ডাবল আজ?

  • স্প্যানিশ কোপা দেলরে ফাইনাল

স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলে লা লিগার শিরোপা ধরে রেখেছে বার্সিলোনা। কিন্তু টানা দ্বিতীয়বার ‘ত্রিমুকুট’ জয়ের স্বপ্নটা আর সত্যি হলো না তাদের। কেননা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ থেকে আগেই যে ছিটকে পড়েন মেসি-নেইমাররা। তবে টানা দ্বিতীয়বারের মতো ‘ঘরোয়া’ ডাবল জয়ের হাতছানি কাতালানদের। কেননা আজই যে কোপা ডেলরের ফাইনালে মাঠে নামছে লা লিগার চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষ উয়েফা ইউরোপা লীগের শিরোপা জয়ী সেভিয়া। তাই শেষটা সাফল্যম-িত করতে আজ কোপা ডেলরের ফাইনালে কঠিন পরীক্ষাই দিতে হবে কাতালান ক্লাবটিকে। মাদ্রিদের ভিসেন্তে কালদেরনে বাংলাদেশ সময় আজ রাত দেড়টায় শুরু হবে স্প্যানিশ কাপ নামে পরিচিত এই প্রতিযোগিতার শিরোপা নির্ধারণী ম্যাচটি।

শক্তির বিচারে বার্সিলোনা এগিয়ে থাকলেও গত একদশকে ইউরোপীয় প্রতিযোগিতায় অন্যতম সফল দল সেভিয়া। যে কারণে কোনভাবেই তাদের অবহেলা করার উপায় নেই। এই সময়ে স্পেনের সবচেয়ে পুরানো ক্লাবটি লীগে কোন সাফল্য না পেলেও অন্যান্য টুর্নামেন্টে দারুণ সফল। মোট ৯ শিরোপা জিতেছে তারা। গত ১০ বছরে সেভিয়ার সবচেয়ে সফল পথচলা ইউরোপা লীগে। ইউরোপীয় ফুটবলের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতায় রেকর্ড পাঁচটি শিরোপা জিতেছে দলটি। সর্বশেষ গত সপ্তাহে সুইজারল্যান্ডের বাসেলে লিভারপুলকে হারিয়ে প্রথম দল হিসেবে হ্যাটট্রিক শিরোপা জয়ের কীর্তি গড়ে তারা। লিভারপুলের বিপক্ষে দ্বিতীয়ার্ধে যে ছন্দে লড়াই করেছিল সেভিয়া, তা আজকের ম্যাচেও প্রদর্শন করতে পারলে নিশ্চিতভাবেই মেসি-নেইমারদের সামনে কঠিন প্রতিরোধ গড়বে দলটি। তাছাড়া এই দুই দলের মধ্যে সবশেষ কোন ফাইনালের অতীত স্মৃতিও হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছে। গত আগস্টে উয়েফা সুপার কাপের ফাইনালের নির্ধারিত সময় ৪-৪ স্কোরলাইনের পর অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচটির শেষ দিকে পেদ্রোর গোলে জিতেছিল বার্সিলোনা। তারপরও কোপা ডেলরের ফাইনালের আগে ফেভারিটের প্রশ্নে শেষ একটা কথা থেকেই যায়, দারুণ ছন্দে থাকা বার্সিলোনার ‘এমএসএন’ আক্রমণ ভাগ জ্বলে উঠলে সব প্রতিরোধ সহজেই গুঁড়িয়ে যায়। মৌসুমের শুরু থেকে অদম্য ছুটে চলা বার্সিলোনা শেষ মুহূর্তে হঠাৎ পথ হারায়, লা লিগায় সহজে শিরোপা জয়ের পথে থাকা দলটি টানা তিন ম্যাচ হেরে লড়াইটা কঠিন করে তোলে। তবে ঠিক সময়েই ঘুরে দাঁড়ায় তারা, টানা পাঁচ ম্যাচ জিতে আট বছরে ষষ্ঠ লীগ শিরোপা ঘরে তোলে দলটি। সেই ছন্দ ধরে রেখে শিরোপা জয়ের আনন্দে মৌসুমের ইতি টানতে মরিয়া কাতালান শিবির। সে লক্ষ্যে ফরাসী ডিফেন্ডার জেরেমি ম্যাথিউ বলেন, ‘অবশ্যই লীগ শিরোপা সবচেয়ে গুরুত্বপূর্ণ, যেখানে ধারাবাহিকতা ধরে রাখতে হয়। তবে কোপা ডেলরেও ক্লাবের লক্ষ্য। এই ফাইনালটিই বাকি আছে। ড্রেসিং রুমের সবাই ডাবল জিততে চায়।’ ইভান রাকিটিচের কণ্ঠেও একই মরিয়া ভাব। তবে লক্ষ্যে পৌঁছাতে কঠিন লড়াই করতে হবে বলেই মনে করেন ২০১১-১৪ পর্যন্ত সেভিয়াতে খেলা ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডারের, ‘আপনি যখন ফাইনালে তখন যা কিছুই হোক না কেন, আপনাকে শতভাগ দিতে হবে। এটা একটা ম্যাচ, আপনাকে পুরো শক্তি নিয়ে লড়াইয়ে নামতে হবে। মাঠে আমাদের কঠিন লড়াই করতে হবে। সেভিয়াকে আমরা সমীহ করি। আমরা জানি, তারা আমাদের মতোই যতটা সম্ভব কঠিন লড়াই করবে।’

এপ্রিলের হতাশা পেছনে ফেলে লীগের শেষ পাঁচ রাউন্ডে দুর্দান্ত খেলে বার্সিলোনা। এ সময় নিজেদের জাল অক্ষত রেখে মোট ২৪টি গোল করে তারা। এর মধ্যে লুইস সুয়ারেজ একাই করেন ১৪টি। লীগে মোট ৪০ গোল করে পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন সু জেতা উরুগুয়ের এই স্ট্রাইকার এ মৌসুমে মোট ৫৯টি গোল করেন। ভাল ফর্মে আছেন আক্রমণভাগের অন্য দুই তারকা মেসি ও নেইমার। সেরা তারকাদের ছন্দে থাকার পাশাপাশি পুরো শক্তির দল নিয়ে মাঠে নামার আত্মবিশ্বাসও সঙ্গী কাতালানদের। তাই নিশ্চিত ফেভারিটও তারা। তবে ছাড় দিতে নারাজ ইউরোপার চ্যাম্পিয়ন সেভিয়াও।