১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শান্তি প্রতিষ্ঠায় বুদ্ধের জীবনাদর্শ গুরুত্বপূর্ণ ॥ রাষ্ট্রপতি

বিডিনিউজ ॥ মূল্যবোধের অবক্ষয় রোধ ও সমাজে শান্তি প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধের আদর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মনে করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। তিনি বলেছেন, ‘মূল্যবোধের অবক্ষয় রোধ ও সমাজে শান্তি প্রতিষ্ঠায় মহামতি গৌতম বুদ্ধের জীবনাদর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে আমার বিশ্বাস।’ শনিবার বিকালে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বঙ্গভবনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে আবদুল হামিদ বলেন, ‘মহামতি গৌতম বুদ্ধ শান্তি ও মানবতার মূর্ত প্রতীক। তাঁর চেতনায় ছিল দুঃখ জয়ের মাধ্যমে জীবের মুক্তি কামনা।’ ‘অহিংস পরম ধর্ম মহামতি গৌতম বুদ্ধের এই অমিয় বাণী আজও সমভাবে প্রযোজ্য।’ রাষ্ট্রপতি আরও বলেন, ‘বাংলাদেশ আবহমানকাল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এই দেশের সকল ধর্মের মানুষ তাদের নিজ নিজ ধর্ম ও আচার অনুষ্ঠানাদি স্বাধীনভাবে পালন করে আসছে। রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানমও শুভেচ্ছা বিনিময়ে অংশ নেন। ধর্মমন্ত্রী মতিউর রহমান এ সময় উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় নেতা শুদ্ধানন্দ মহাথেরো, সংঘরাজ ধর্মসেন মহাস্থবির, শ্রীলঙ্কার হাই কমিশনার ইয়াসুজা গুনাসেকারা, মিয়ানমারের রাষ্ট্রদূত মিয়ো মিন্ট রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

শ্রীলঙ্কায় বন্যায় প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক

বিডিনিউজ ॥ শ্রীলঙ্কায় গত কয়েক দিনের ভয়াবহ বন্যা ও ভূমিধসে দুই শতাধিক মানুষের প্রাণহানিসহ জানমালের ক্ষয়ক্ষতিতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বীপ দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার কাছে পাঠানো শোকবার্তায় তিনি ‘আন্তরিক শোক ও গভীর সমবেদনা’ প্রকাশ করেন বলে শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। শ্রীলঙ্কার সরকার ও জনগণের জন্য সংহতি ও সমর্থন অব্যাহত রাখার কথা শেখ হাসিনা পুনর্ব্যক্ত করেন।

আইপিএ সিআইএস ইভেন্টে যোগদান শেষে দেশে ফিরেছেন স্পীকার

সংসদ রিপোর্টার ॥ রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ৪৪তম আইপিএ সিআইএস ইভেন্টে যোগদান শেষে শনিবার দেশে ফিরেছেন জাতীয় সংসদের স্পীকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। সকালে স্পীকার ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে সংসদ সচিব ড. আবদুর রব হাওলাদারসহ জাতীয় সংসদের উর্ধতন কর্মকর্তারা স্বাগত জানান। দেশে ফেরার আগে রাশিয়ার সম্মেলনের প্লেনারি সেশনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত বিপর্যয় সারাবিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেন স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। সমুদ্র উপকূলবর্তী দেশ এবং দ্বীপরাষ্ট্রগুলো এ কারণে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হচ্ছে জানিয়ে তিনি বিশ্বের সব রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থাকে বিপর্যয় রোধে একযোগে কাজ করার আহ্বান জানান।

কপালে হাত

শনিবার দিনভর বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন। তাই মাহুত তার প্রিয় হাতিটিকে বৃষ্টি থেকে রক্ষা করতে ঢাকার হানিফ ফ্লাইওভারের নিচে রেখে বসে আছেন কপালে হাত দিয়ে। কারণ, সারাদিন বসে থাকায় একটি পয়সাও আয় করতে পারেনি এই মাহুত। ছবি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী।

রাসায়নিক মেশানো কলা

শক্তিতে ভরপুর ফল কলা। সারাবছরই পাওয়া যায়। দাম হাতের নাগালে বলে সকল শ্রেণীর মানুষ এই ফল খেতে পারে। তবে প্রশ্ন আছে, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী রাসায়নিক দিয়ে কলা পাকিয়ে বাজারে ছাড়ে। এসব ব্যবসায়ী থেকে সাবধান। শনিবার যাত্রাবাড়ী থেকে ছবি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী।