১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রতিযোগিতায় টিকতে শক্তিশালী সফটওয়্যার তৈরির আহ্বান

অর্থনৈতিক রিপোর্টার ॥ উদীয়মান বাংলাদেশের ব্যাংকগুলোর দিকে আন্তর্জাতিক হ্যাকাররা প্রতিনিয়িত নজরদারি বাড়াচ্ছে। তাই দেশীয় অর্থনীতিকে নিরাপদ রাখতে তথ্যপ্রযুক্তি খাতে ব্যাংকগুলোকে আরও বেশি দায়িত্বশীল ভূমিকা রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রতিযোগিতামূলক বিশ্বে বাংলাদেশের আইটি প্রযুক্তিবিদদের টিকে থাকতে স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী সফটওয়্যার তৈরির আহ্বান জানানো হয়।

শনিবার হোটেল সোনারগাঁওয়ে বিজটেক বিটুবি কনফারেন্সে এসব পরামর্শ দেন তারা। স্থানীয় বাজারে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার বাজার সম্প্রসারণ, প্রাইভেট সেক্টর অটোমেশন বা ডিজিটালাইজেশন ত্বরান্বিত করা এবং আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বাজারের জন্য সক্ষমতা বৃদ্ধিতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সঙ্গে যৌথ উদ্যোগে বেসিস দেশের প্রথম ভিন্নধর্মী এ বিজনেস সলিউশন প্রদর্শনী আয়োজন করে। যেখানে ব্যাংকিং ও ফিন্যান্স, শিক্ষা, স্বাস্থ্য ও তৈরি পোশাক খাতের ওপর ইন্ডাস্ট্রি পেপার উপস্থাপন, আলাদা চারটি প্যানেল আলোচনা, প্রদর্শনী এবং বিটুবি মিটিংয়েরও আয়োজন করা হয়। বিটুবি কনফারেন্স চলবে রবিবার সন্ধ্যা পর্যন্ত।

সভায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ জানান, প্রযুক্তিবিদদের আস্থার ওপর ভিত্তি করেই এদেশের আইটি খাতের নিরাপত্তা বাড়বে। এজন্য প্রযুক্তিবিদ ও ব্যবসায়ীদের মধ্যে আস্থা ও বিশ্বাসের সম্পর্ক বাড়াতে হবে।

আরও উপস্থিত ছিলেন ঢাকা চেম্বারের সভাপতি হোসেন খালেদ, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী। উদ্বোধনী পর্ব সঞ্চালনা করেন বেসিসের যুগ্মসচিব মোস্তাফিজুর রহমান সোহেল।

পোশাক শ্রমিকদের ৫০ শতাংশ মহার্ঘ ভাতার দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের জানুয়ারি মাস থেকে পোশাক শ্রমিকদের ৫০ শতাংশ মহার্ঘ ভাতার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিকদের কয়েকটি সংগঠন। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে গার্মেন্টস শ্রমিক নেতারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি তৌহিদুর রহমান। তিনি বলেন, পবিত্র রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারকে দৃশ্যমান পদক্ষেপ নিতে হবে। সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে দ্রব্যমূল্য নিশ্চিতকরণে প্রয়োজনে মুনাফাখোর, কালোবাজারি ব্যবসায়ীদের বিরুদ্ধে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) দায়িত্ব দেয়ার দাবি জানান।

সংবাদ সম্মেলনে ছিলেনÑ গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আলমগীর রনী, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোটের সভাপতি মাহতাব উদ্দিন শহীদ, বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি বজলুর রহমান বাবলু প্রমুখ।