১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন

বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার সোফিয়ায় অনুষ্ঠিত ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরামে’ যোগদান শেষে দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে শনিবার সকাল সাড়ে ছয়টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে শুক্রবার স্থানীয় সময় রাত আটটায় (বাংলাদেশ সময় রাত ১১টা) সোফিয়া বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি ঢাকার উদ্দেশে যাত্রা করে। সোফিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকি এবং বুলগেরিয়ার প্রটোকল প্রধান বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান। স্বাধীনতা লাভের পর বাংলাদেশের কোন সরকার প্রধানের এটাই প্রথম বুলগেরিয়া সফর। এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৮ মে সোফিয়া নগরীতে ন্যাশনাল আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরামে’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। তিনি এতে প্রধান অতিথি হিসেবে মূল বক্তৃতা করেন। তিনি সফরকালে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসভের সঙ্গে আনুষ্ঠানিক ও একান্ত বৈঠক করেন। তিনি প্রেসিডেন্সিয়াল প্রাসাদে বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোজেন প্লেভনেলিয়েভের সঙ্গে সাক্ষাত করেন।

আনুষ্ঠানিক বৈঠকের পর ঢাকা ও সোফিয়া একটি কাঠামো চুক্তি এবং অর্থনীতি, ব্যবসা ও কূটনীতি ক্ষেত্রে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। শেখ হাসিনা বুলগেরিয়ার ন্যাশনাল হিস্টরি মিউজিয়াম পরিদর্শন করেছেন। সোফিয়ায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশীরা হোটেলে তাঁর সঙ্গে সাক্ষাত করেন। বুলগেরিয়ার চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির ১৫ সদস্যের একটি প্রতিনিধিদলও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছে। বুলগেরিয়া যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটেনের রাজধানী লন্ডনে দুদিনের যাত্রাবিরতি করেন।