১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পিজার দৈর্ঘ্য দুই কিমি!

একটা পিজার দৈর্ঘ্য আর কত? কয়েক সেন্টিমিটার তাই না? কিন্তু যদি বলা হয়, একটা পিজার দৈর্ঘ্য পাক্কা দুই কিলোমিটার! এ কথা কেউ বিশ্বাস করতে চাইবে না। তবে খবরটি সত্য। ইতালির নেপলস শহরের একদল বাবুর্চি দুই কিলোমিটার দৈর্ঘ্যরে একটি পিজা বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

তাদের এই কাজের স্বীকৃতি দিয়েছে গিনেজ কর্তৃপক্ষ। বিশ্বের সবচেয়ে বড় পিজা তৈরির জন্য ওই বাবুর্চিদের নাম গিনেজে ঠাঁই দিয়েছে তারা। এটি তৈরিতে দুই হাজার কেজি আটা, একহাজার ৬শ’ কেজি টম্যাটো, দুই হাজার কেজি পনির, দুই শ’ কেজি জলপাইয়ের তেল, একহাজার ৫শ’ লিটার পানি ও ৩০ কেজি পুঁদিনাজাতীয় পাতা ব্যবহার করা হয়েছে।

পিজাটি তৈরিতে কাজ করেছে মোট এক‘শ বাবুর্চি। সময় লেগেছে ১১ ঘণ্টা। নেপলসের প্রখ্যাত পিজা প্রস্তুতকারী প্রতিষ্ঠান পিজা ভিলেজ কর্তৃপক্ষ এই আয়োজন করে। পিজা তৈরির জন্য আটা সরবরাহ করে স্থানীয় কৃষক কাপুটো। তিনি বলেন, এটা আমাদের নেপলস শহরের জন্য সত্যিই গর্ব করার মতো ঘটনা। আমরা এই পিজা তৈরিতে স্রেফ আমাদের নিজস্ব স্টাইল অনুসরণ করেছি। অবশ্য এর আগে বিশ্বের সবচেয়ে বড় পিজা তৈরির রেকর্ড গড়েছিল ইতালির অপর শহর মিলান। ২০১৫ সালে এই শহরের একদল বাবুর্চি প্রায় এক কিলোমিটার দৈর্ঘ্যরে একটি পিজা বানিয়েছিল।-ডেইলি মেইল ও ইউপিআই অবলম্বনে।