১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ব অর্থনীতির ॥ টুকরো খবর

পর্যটন মেলায় উপচে পড়া ভিড়

শুক্রবার বিকেলে আন্তর্জাতিক পর্যটন মেলায় ছিল উপচেপড়া ভিড়। এদিন ছুটির দিন থাকায় মেলায় দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিদেশী পর্যটকদের দেশের প্রতি আকৃষ্ট করতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৯ মে (বৃহস্পতিবার) শুরু হওয়া এ মেলা চলবে আগামী শনিবার রাত ৮টা পর্যন্ত। মেলার আয়োজন করেছে বাংলাদেশ ফাউন্ডেশন ফর ট্যুরিজম ডেভেলপমেন্ট (বিএফটিডি)।এবারের মেলায় প্রথমবারের মতো চীন, মায়ানমার, ফিলিপাইন, ভুটান অংশগ্রহণ করেছে। মেলায় ১১০টি স্টল রয়েছে। দেশী-বিদেশী এয়ারলাইন্সসহ ট্যুরিজম সেক্টর প্রতিষ্ঠানগুলো তাদের সেবা তুলে ধরেছে।

এডিবির স্বীকৃতি পেল ৫ প্রকল্প

নির্দিষ্ট মেয়াদে প্রকল্প বাস্তবায়নে দক্ষতা দেখিয়ে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) স্বীকৃতি পেয়েছে ৫ প্রকল্প। বাংলাদেশে চলমান এডিবির সেরা ৫টি প্রকল্পের কর্মকর্তাদের পুরস্কার দিয়েছে সংস্থাটি। বৃহস্পতিবার এডিবি কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বাস্তবায়নে দক্ষতা, কাক্সিক্ষত ফলাফল অর্জনে সফলতা, নারীদের সক্ষমতা বাড়ানো, স্বচ্ছতা ও অন্যান্য বিষয় বিবেচনা করে সেরা প্রকল্প নির্বাচন করা হয়েছে। ২০০১ সাল থেকেই সেরা প্রকল্প নির্বাচন করে আসছে সংস্থাটি। অনুষ্ঠানে সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, এডিবির অর্থায়নে বিভিন্ন প্রকল্পের পরিচালক ও সংস্থাটির ঢাকা অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তরুণ উদ্যোক্তাদের নিয়ে এফবিসিসিআই সেমিনার

গত বৃহস্পতিবার রাজধানীর এফবিসিসিআই ভবনে ‘তরুণ উদ্যোক্তাদের বাজেট ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়ে গেল। এফবিসিসিআই স্ট্যাডিং অন ইয়ুথ এন্টারপ্রেনরশিপ ডেভেলপমেন্ট আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, এমপি। জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর সহযোগিতায় সেমিনারটি অনুষ্ঠিত হয়। সকাল দশটায় আয়োজিত সেমিনারে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক আবু নাসের, মোঃ হাবি উল্লাহ ডন, শেখ ফজলে ফাহিম, সিপিডির রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)-এর সভাপতি শাখাওয়াত হোসেন মামুন, জেসিআই সহসভাপতি মার্ক ব্রায়ান লিম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাক্তন প্রথম সহ-সভাপতি এফবিসিসিআই মোঃ জসিম উদ্দিন এবং এফবিসিসিআই স্ট্যাডিং অন ইয়ুথ এন্টারপ্রেনরশিপ ডেভেলপমেন্টের চেয়ারম্যান আমজাদ হোসেন।

ভ্যাট নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই

ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এই সরকারকে ব্যবসাবান্ধব সরকার আখ্যায়িত করে তিনি বলেন, ব্যবসায়ীদের ক্ষতি হবে এমন কোন পদক্ষেপ সরকার নেবে না। ভ্যাট নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ব্যবসায়ীদের ওপর ভ্যাট ও ট্যাক্স আরোপের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এসব কথা বলেন মন্ত্রী। এর আগে এফবিসিসিআইয়ের পরিচালক শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে বাংলাদেশ অটো-রি-রোলিং এ্যান্ড স্টিল মিলস এ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস্ এ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স এ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ শিপ ব্রেকার্স এ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধিদল মন্ত্রীর সঙ্গে দেখা করে।

চীনে বন্ধ হচ্ছে সাড়ে চার হাজার কয়লাখনি

বর্তমানের জ্বালানি খাতে কয়লার ব্যবহার কমিয়ে আনায় দৃঢ়প্রতিজ্ঞ চীন সরকার। গ্রিনহাউস গ্যাস নিঃসরণ ও পরিবেশে এ থেকে সৃষ্ট ধোঁয়াশার পরিমাণ কমিয়ে আনার জন্যই কয়লা খাতের ব্যাপ্তি কমিয়ে আনছে দেশটি। তবে এ খনিগুলো বন্ধ হয়ে যাওয়ার পর দেশটিতে জন্ম নিতে যাচ্ছে নতুন আরেকটি সমস্যা। খনিগুলো বন্ধের পর চীন সরকারকে এখানে কর্মরত ৬০ লাখ লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। দেশটিতে বন্ধ হতে যাওয়া খনির সংখ্যা সব মিলিয়ে ৪ হাজার ৩০০। তবে দেশটির জন্য এ সিদ্ধান্তের বাস্তবায়ন খুব একটা সহজ হবে না। কয়লা খনিগুলো বন্ধ করতে গিয়ে আগামী তিন বছরের মধ্যে দেশটির ব্যয় দাঁড়াবে ৩ হাজার কোটি ইউয়ানে (৪৫৬ কোটি ডলার)। একই সঙ্গে নতুন করে শুধু এ কাজের জন্যই নিয়োগ দিতে হবে ১০ লাখ লোক।