১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আগামী মাসে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন মোদি

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী ৭ জুন হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানাবেন। দু’দিনের যুক্তরাষ্ট্র সফরে গিয়ে মোদি ওবামার সঙ্গে বৈঠক ছাড়াও মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। ওবামার সঙ্গে তার বৈঠকে অর্থনীতি, পরিবেশ, প্রতিরক্ষা ও নিরাপত্তার বিষয়ে দু’ দেশের সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা হবে। খবর এএফপির।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জশ আর্নেস্ট জানান, মোদির এই সফরকালে ‘২০১৫ সালের জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্টের নয়াদিলীø সফরের পর বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সম্পর্কের গভীরতা তুলে ধরা হবে। আমাদের জলবায়ু পরিবর্তন ও দূষণমুক্ত জ্বালানি অংশীদারিত্ব, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অগ্রাধিকারের বিষয়ে অগ্রগতি নিয়ে প্রেসিডেন্ট আলোচনার অপেক্ষায় রয়েছেন। ২০১৪ সালের নির্বাচনে মোদির হিন্দুত্ববাদী দল বিশাল ব্যবধানে জয় পাওয়ার পর থেকে হোয়াইট হাউসে তার এটি হবে দ্বিতীয় সফর। মানবাধিকার প্রশ্নে যুক্তরাষ্ট্র ২০০৫ সালে মোদিকে ভিসা দিতে অস্বীকৃতি জানালেও ২০১৪ সালের নির্বাচনে তিনি জয়লাভ করায় ওয়াশিংটন তার ব্যাপারে নাটকীয়ভাবে দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনে এবং তাকে হোয়াইট হাউস সফরের আমন্ত্রণ জানায়। ভারতে মুসলিম বিরোধী দাঙ্গায় শত শত লোক নিহত হওয়ার সময় মোদি তার জন্মভূমি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

মোদি রবিবার ইরান সফরে যাবেন। এরপর ৪ জুন কাতারে যাবেন তিনি। তারপর যুক্তরাষ্ট্র সফর করবেন মোদি। ওবামা ছাড়াও মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পীকার পল রায়ানও মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন। মোদির আগে মনমোহন সিংহ, অটল বিহারী বাজপেয়ী, পি ভি নরসিমা রাও ও রাজীব গান্ধী মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন।