২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিকল্প কর্মসংস্থানের দাবিতে রংপুরে বিড়ি শ্রমিকদের বিক্ষোভ

বিকল্প কর্মসংস্থানের দাবিতে রংপুরে বিড়ি শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রির্পোটার,নীলফামারী ॥ বিকল্প কর্মসংস্থানের দাবিতে রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিড়ি শ্রমিকরা। আজ রবিবার বেলা ১১ টায় রংপুর প্রেসক্লাব চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে আবারো প্রেসক্লাব চত্বরে ফিরে গিয়ে সবাবেশ মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন-বিড়ি শ্রমিকরা অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন। তাদের আয় রোজগার ভালো না, তারা স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বসবাস করতে হচ্ছে। সব শ্রমজীবি মানুষের অবস্থার পরিবর্তন হলেও বিড়ি শ্রমিকদের অবস্থার কোন পরিবর্তন হয়নি।

তাই বৃহত্তর রংপুর অঞ্চলে সরকারি-বেসরকারি উদ্যোগে শিল্প কলকারখানা স্থাপন করে বিড়ি শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে চাকরী প্রদান, বিড়ির কাজ ছাড়তে সাময়িক আর্থিক সহায়তা ও বিনামূল্যে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান, বিদেশে শ্রমিক প্রেরণের ক্ষেত্রে বিড়ি শ্রমিকদের প্রাধান্য দেয়া এবং বিড়িশিল্প মালিকদের বিকল্প শিল্প-কলকারখানা স্থাপনে সরকার কর্তৃক প্রণোদনাসহ বিভিন্ন উৎসাহমূলক নীতি গ্রহনের দাবি করেন বক্তারা।

এসময় বক্তব্য দেন-বিড়ি শ্রমিক মোর্শেদুল আলম, সোনা বেগম, সোহেল রানা প্রমুখ। সংহতি জানিয়ে বক্তব্য দেন-তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পারসন সাংবাদিক সুশান্ত ভৌমিক।#

এই মাত্রা পাওয়া