২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীন নরমাংস বিক্রি করে না, জানাল সরকার

চীন নরমাংস বিক্রি করে না, জানাল সরকার

অনলাইন ডেস্ক॥ আফ্রিকার দেশ জাম্বিয়ায় টিনের কৌটায় লবণ মেশানো ‘গো-মাংসের’ বদলে ‘নরমাংস বিক্রি’র খবর নাকচ করে দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনে বসবাস করা এক নারীর ‘ভুল মন্তব্যের’ বরাত দিয়ে জাম্বিয়ার একটি টেবলয়েড পত্রিকা ‘মিথ্যা সংবাদ’ পরিবেশন করেছে বলে দাবি চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার।

বিবিসির এক খবরে বলা হয়, জাম্বিয়ার টেবলয়েড পত্রিকার কাছে ওই নারী চীনের খামারগুলো ‘মানুষের মৃতদেহ সংগ্রহের পর প্রক্রিয়াজাত মাংস টিনজাত করে করে’ বলে জানিয়েছিলেন।

প্রতিবেদনটি প্রকাশের পর তীব্র প্রতিক্রিয়া জানালো চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই প্রকাশিত সংবাদটিকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে অভিহিত করেছেন।

আর জাম্বিয়ায় চীনের রাষ্ট্রদূত ইয়াং ইয়োমিং বলেছেন, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ‘ক্ষতিগ্রস্ত’ করতেই এ ধরনের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, “স্থানীয় একটি টেবলয়েডে গুজব ছড়ানো হচ্ছে যে চীনারা ‘লবণজাত গো-মাংসের’ নামে আফ্রিকায় ‘নরমাংস’ বিক্রি করছে। “এটি একটি বিদ্বেষপূর্ণ মিথ্যা ও নিন্দনীয় সংবাদ, যা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। আমরা এর তীব্র ক্ষোভ ও নিন্দা জানাচ্ছি।” জাম্বিয়ার টেবলয়েডটি প্রতিবেদনের সঙ্গে চীনা কোম্পানিগুলোর ‘নরমাংস প্রক্রিয়াজাত’ করার একটি ছবিও প্রকাশ করেছে, যেটি ভিডিও গেইম ‘রেসিডেন্ট এভিল-৬’ এর প্রচারণা থেকে নেওয়া বলে ধারণা করছে বিবিসি নিউজবিট।

গেইমের ওই ‘প্রচার ছবি’তে লন্ডনের স্মিথফিল্ড মার্কেটের একটি কসাইখানা নকল ‘নরমাংস’ বিক্রি করছে এমনটা দেখানোর চেষ্টা করা হয়েছে; ওই ছবিই চলতি সপ্তাহে জাম্বিয়ার টেবলয়েডটি ছেপে দেয় বলে ধারণা তাদের।

ঘটনাটি নিয়ে তোলপাড় শুরু হওয়ায় জাম্বিয়ার সহকারী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মুলেগনা ‘নরমাংস বিক্রি’র প্রতিবেদন প্রকাশের ঘটনায় সরকারের ‘অনুতপ্ত হওয়া’র কথা জানিয়েছেন। ঘটনা খতিয়ে দেখতে এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। জাম্বিয়ায় অনেক চীনা অভিবাসী রয়েছে, যারা দেশটির খুচরা ব্যবসা ও নির্মাণশিল্প নিয়ন্ত্রণ করছে।

দেশটির প্রধান রপ্তানি পণ্য তামার প্রধান ক্রেতাও চীন। দেশটি একই সঙ্গে জাম্বিয়ার খনি শিল্পেও বিপুল অর্থ বিনিয়োগ করেছে।