১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকারের প্রতি ঘূর্ণিঝড়ে দুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বান রওশনের

সরকারের প্রতি ঘূর্ণিঝড়ে দুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বান রওশনের

অনলাইন রিপোর্টার॥ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ঘূর্ণিঝড় রোয়ানুতে ক্ষতিগ্রস্ত, দূর্গত ও নিহত পরিবারের পাশে দাঁড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, প্রাকৃতিক দূর্যোগ রোধ করা মানুষের পক্ষে অসাধ্য। তবে মানুষ পূর্ব থেকে সতর্ক থাকলে ক্ষয়ক্ষতির পরিমান কমিয়ে আনা সম্ভব। ঘূর্ণিঝড় প্রাকৃতিক বিপদ হলেও প্রযুক্তির কল্যাণে পূর্ব থেকে এটি সনাক্ত করা যায়। আর এ ক্ষেত্রে সরকারের কাজ হলো ঘূর্ণিঝড়ের বার্তা জনগণকে পৌঁছে দেয়া এবং তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া।

তিনি বলেন, আগাম সতর্কীকরণে বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে। উপকূলীয় এলাকায় কয়েক হাজার আশ্রয় কেন্দ্রও নির্মাণ করা হয়েছে। তবে মানুষের মাঝে এখনও আশানুরূপ সচেতনতা সৃষ্টি না হওয়ার ফলে সবসময় প্রাণহানি ঠেকানো যাচ্ছে না। ঘূর্ণিঝড় রোয়ানুর ক্ষেত্রে লক্ষ করা গেছে সতর্ক করে দেয়ার পরও শুধু অসচেতনতায় বেশকিছু প্রাণহানি ঘটেছে। প্রাকৃতিক দূর্যোগরোধে মানুষের সচেতনতা বৃদ্ধি এবং সে সাথে দুর্যোগ ব্যবস্থাপনায় প্রশাসনিক সক্ষমতা বাড়ানোর ওপর তিনি গুরুতারোপ করেন ।

রওশন বলেন, বিশ্বের আবহাওয়া উষ্ণ হয়ে যাওয়ার ফলে বড়মাপের ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার আশঙ্কা এখন পূর্বের চেয়ে আরও বেশী। আর এই বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী ধনী রাষ্ট্রগুলোর অতিরিক্ত কার্বন নিঃসরণ। ধনী রাষ্ট্রগুলোকে অতিরিক্ত কার্বন নিঃসরণ কমানোর পাশাপাশি সমুদ্র উপকূলবর্তী দেশ হিসেবে বাংলাদেশকে দুর্যোগ মোকাবেলায় আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা বৃদ্ধির মাধ্যমে সক্ষম করে তুলতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি তিনি আহ্বান জানান।