২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছুটিতে সার্বক্ষণিক এটিএম চালু নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার ॥ পবিত্র রমজান উপলক্ষ্যে টানা ৯ দিনের একটি বড় ছুটি থাকছে সারাদেশে। সরকারী সব প্রতিষ্ঠানের মতই দেশের সবগুলো ব্যাংকই বন্ধ থাকবে। এ সময়ে ব্যাংকের সঙ্গে নগদ টাকার লেনদেনের একটাই মাত্র রাস্তা, সেটি এটিএম বুথ। সে কারণে প্রতিটা ব্যাংকের এটিএম বুথই সার্বক্ষণিক চালু রেখে নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের বরাবর এ নির্দেশনা দেন।

সার্কুলারে বলা হয়েছে, ছুটিতে সব ব্যাংক বন্ধ থাকবে বলে মানুষ বেশি বেশি এটিএম মেশিন, পস মেশিন এবং ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে লেনদেন করবে। এসব লেনদেনে সুবিধার্থে সার্বক্ষণিক এটিএম ও পস নেটওয়ার্ক চালু রাখার পাশাপাশি নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে। কোন অবস্থাতেই যেন বুথ বন্ধ না করা হয় এবং প্রতিটি বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানের কথাও উল্লেখ করা হয়েছে নির্দেশনায়।

এছাড়া, পস মেশিন ব্যবহার করে যাতে নির্ধারিত সেবা বা পণ্যমূ্ল্যের বেশি না নেয়া হয় সে বিষয়ে নজর রাখা, এটিএম ও পস মেশিনে লেনদেনের সঙ্গে সঙ্গে এসএমএস প্রদান করা, পস সেবা বন্ধ থাকলে তা নোটিশ দিয়ে আগেই গ্রাহককে জানানো এবং সকল লেনদেনের ক্ষেত্রেই কোন অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে।

নির্বাচিত সংবাদ