২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে বদ্ধভূমির দিঘী দখল করে কালুবাহিনীর মাছ চাষ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ মুক্তিযুদ্ধের সময়কার অসংখ্য স্মৃতি বহনকারী নগরীর ত্রিশ গোডাউনস্থ বদ্ধভূমির দিঘীতে সরকারি কোন অনুমতি ছাড়াই অবৈধ ভাবে মাছ চাষ করছেন চিহ্নিত কালু হাওলাদার ও তার সহযোগীরা।

সূত্রমতে, সম্প্রতি সময়ে বদ্ধভূমির দিঘীতে সরকার খাদ্য বিভাগের সাইলো নির্মানের জন্য স্থান নির্ধারণ করেও মুক্তিযোদ্ধাদের আন্দোলনের মুখে পিছু হটতে বাধ্য হলেও সেই দিঘীতেই চলছে কালু বাহিনীর রমরমা মাছ চাষের ব্যবসা। যার নেপথ্যে রয়েছে কোতয়ালী মডেল থানার প্রভাবশালী একজন উপ-পরিদর্শক। সূত্রে আরও জানা গেছে, জেলা প্রশাসকের চোখে ধুলো দিয়ে বদ্ধভূমির দিঘীতে মাছ চাষ করছেন কালু। তবে তার নিজস্ব একটি বাহিনী থাকায় বিষয়টি নিয়ে স্থানীয়রাও ভয়ে কিছু বলতে সাহস পায়না। জানা গেছে, ওই এলাকার স্থানীয় ও যুব সমাজের কাছ থেকে চাঁদা উত্তোলন করে মাছ চাষ শুরু করেছে কালু। এনিয়ে ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। বিষয়টি নিয়ে এলাকাবাসী ক্ষুদ্ধ থাকায় যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করা হচ্ছে। স্থানীয়রা অভিযোগ করেন, কোতয়ালী মডেল থানার এসআই’র প্রভাব খাটিয়ে কালু দীর্ঘদিন থেকে তার অবৈধ কর্মকান্ড পরিচালনা করে আসছে। কেউ তার প্রতিবাদ করলেই তাকে পুলিশ দিয়ে হয়রানি করা হয়। এছাড়াও কালু’র বিরুদ্ধে এর পূর্বেও নানা ধরনের অভিযোগ রয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত কালু হাওলাদার বদ্ধভূমির দিঘীতে মাছ চাষে সরকারী ভাবে কোন অনুমতি না থাকার বিষয়টিট স্বীকার করে বলেন, আমরা প্রায় ৫০/৬০জনসহ এলাকাবাসী এক হাজার টাকা করে দিয়ে এখানে মাছ চাষ শুরু করেছি।