১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাজেট পাস হবে কাল

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের ওপর দীর্ঘ সাধারণ আলোচনা আজ বুধবার শেষ হচ্ছে। আজ শেষ দিনে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বক্তৃতা করবেন। এই আলোচনার প্রেক্ষিতে প্রস্তাবিত বাজেটের ওপর সংযোজন-বিয়োজন শেষে আগামীকাল বৃহস্পতিবার চূড়ান্ত বাজেট পাস হবে।

গত ২ জুন জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত ৬ জুন এই বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ৪৫ ঘণ্টা সাধারণ আলোচনা হওয়ার কথা থাকলেও ইতোমধ্যে এই আলোচনা ৫৮ ঘণ্টা ছাড়িয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আজ সংসদ নেতা ও বিরোধীদলীয় নেতাসহ অন্যদের বক্তৃতা শেষে এই আলোচনা ৬০ ঘণ্টা ছাড়িয়ে যাবে বলে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে আগামীকাল বাজেট পাস হওয়ার পর সংসদ অধিবেশনে টানা ১৫ দিনের বিরতি দেয়া হবে। আগামী ২৮ জুলাই চলতি বাজেট অধিবেশন শেষ হওয়ার কথা রয়েছে। গত পহেলা জুন এই অধিবেশন শুরু হয়। অন্য অধিবেশনগুলোর মতো এই অধিবেশনে সরকার ও বিরোধী দলের সদস্যদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। ঈদের ছুটির পর শুরু হওয়া অধিবেশনে কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হবে।