২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকা সিটির আয়তন বাড়িয়ে গেজেট প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় সিদ্ধান্তের পর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে নতুন ১৬টি ইউনিয়ন যুক্ত করে গেজেট প্রকাশ করেছে সরকার। মঙ্গলবার এই গেজেট প্রকাশের ফলে ঢাকার দুই সিটির আয়তন বেড়ে দ্বিগুণের বেশি হয়েছে। গেজেটে ঢাকার দুই সিটি কর্পোরেশনের সঙ্গে যোগ হওয়া নতুন ইউনিয়নগুলোর মৌজার নাম এবং জেএল নম্বরও উল্লেখ করা হয়েছে।

ঢাকা উত্তরে যুক্ত হওয়া আট ইউনিয়ন: বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনী। ঢাকা দক্ষিণে যুক্ত হওয়া আট ইউনিয়ন: শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মা-া, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ।

গত ৯ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকারের সভায় ঢাকার দুই সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানোর প্রস্তাব অনুমোদন পায়। ওই দিন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছিলেন, ঢাকা মহানগরের চারপাশের ১৬টি ইউনিয়নকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে মার্জ করে দেয়া হয়েছে, উত্তরে আটটি, দক্ষিণে আটটি। নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকা সিটি কর্পোরেশন এলাকার আয়তন ১২৯ বর্গকিলোমিটার থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০১১ সালের হিসাব অনুযায়ী নতুন করে যোগ হওয়া ১৬টি ইউনিয়নের জনসংখ্যা ১০ লাখের মতো। তবে বর্তমানে আরও বেশি মানুষ সেসব এলাকায় বসবাস করেন। ২০১১ সালের হিসাব ধরলে নতুন আয়তনে ঢাকা উত্তরের জনসংখ্যা বেড়ে হবে ১ কোটি ৬ লাখ ২৬ হাজার ১৭; দক্ষিণে ৭৫ লাখ ৫৮ হাজার ২৫। অর্থাৎ, দুই সিটির মিলিত জনসংখ্যা হবে ১ কোটি ৮১ লাখ, যদিও বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি। নতুন করে যুক্ত হওয়া ইউনিয়নগুলোর ওয়ার্ড পুনর্বিন্যাস করে সেখানে নির্বাচন দেয়া হবে বলেও এর আগে জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব।