১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আগৈলঝাড়ার রব সেরনিয়াবাত কলেজকে সরকারী ঘোষণা

আগৈলঝাড়ার রব সেরনিয়াবাত কলেজকে সরকারী ঘোষণা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ প্রতিষ্ঠার ৪৪ বছর পর অবশেষে জেলার আগৈলঝাড়া উপজেলা সদরের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ জাতীয় করনের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কলেজ সরকারী করণের খবরে উপজেলার সর্বত্র বইছে আনন্দের বন্যা।

রবিবার বিকেলে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিক্ষা সচিব মো. সোহরাব হোসেন, অতিরিক্ত সচিব এএস মাহমুদ, মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহা-পরিচালক অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামান এর বরাত দিয়ে দেশের ১৯৯টি কলেজের জাতীয় করনের তালিকা “দৈনিক শিক্ষা” ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

সূত্রমতে, সরকারী কলেজ বিহীন উপজেলায় একটি করে কলেজ জাতীয় করণে প্রধানমন্ত্রীর ঘোষণার পর শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটি ৩২৫টি কলেজের তালিকা প্রস্তুত করে প্রধানমন্ত্রীর কাছে দাখিল করেন। এরপর নানা অভিযোগের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে যাচাই বাছাইয়ের পর গত ৩০ জুন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অত্যন্ত গোপনীয়তার মধ্যে দেশের ১৯৯টি কলেজের পৃথক দুটি তালিকা শিক্ষামন্ত্রণালয়ে পাঠানোর পর প্রধানমন্ত্রী কলেজ জাতীয় করনের অনুমোদন করেন।

সূত্রমতে, ১৯৭২ সালে কলেজ প্রতিষ্ঠার পর থেকে “শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ” সরকারী ঘোষণার জোর দাবি করে আসছিল কলেজের শিক্ষক-কর্মচারীসহ এলাকার সর্বস্তরের মানুষ। এজন্য অসংখ্যবার এ কলেজের নামও পরিবর্তন করা হয়। অবশেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ’র ঐকান্তিক প্রচেষ্টায় তার নিজ উপজেলা সদরে তাঁর বাবার নামে প্রতিষ্ঠিত কলেজটি সরকারী ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগৈলঝাড়াবাসীর পক্ষে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন আবুল হাসানাত আবদুল্লাহ এমপি।