২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৯ নতুন মন্ত্রী মোদীর ক্যাবিনেটে, আরও এক মন্ত্রী পেল পশ্চিমবঙ্গ

১৯ নতুন মন্ত্রী মোদীর ক্যাবিনেটে, আরও এক মন্ত্রী পেল পশ্চিমবঙ্গ

অনলাইন ডেস্ক ॥ কেন্দ্রীয় মন্ত্রিসভার বড়সড় সম্প্রাসরণ ঘটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৯ জন নতুন মন্ত্রী ক্যাবিনেটের অন্তর্ভুক্ত হলেন। তবে ইস্তফা দিয়ে মন্ত্রিসভা থেকে সরে যেতে হল পুরনো পাঁচ মন্ত্রীকে। পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকরের পদোন্নতি হল। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ছিলেন তিনি। এই সম্প্রসারণ তথা রদবদলে জাভড়েকরকে ক্যাবিনেট মন্ত্রীর মর্যাদা দিলেন মোদী। পশ্চিমবঙ্গ থেকে আরও এক জন ঠাঁই পেলেন কেন্দ্রীয় মন্ত্রিসভায়— দার্জিলিং-এর সাংসদ এস এস অবলুওয়ালিয়া।

আগামী বছর এবং পরের বছর বেশ কয়েকটি বড় রাজ্যে বিধানসভা নির্বাচন। সে কথা মাথায় রেখে যে এখন থেকেই রাজ্যে রাজ্যে ঘর গোছানো শুরু করে দিলেন মোদী-শাহ জুটি, তা বেশ স্পষ্ট এই সম্প্রসারণে। উত্তরপ্রদেশ থেকে তিন জনকে মন্ত্রী করা হল। এতে মোদী ক্যাবিনেটে উত্তরপ্রদেশের প্রতিনিধি সংখ্যা পৌঁছে গেল ১০-এ। উত্তরপ্রদেশ থেকে মন্ত্রিসভায় যে তিন জনকে আনা হয়েছে, তাতে বিজেপি-র নতুন সোশ্যাল ইঞ্জিনিয়ারিং খুঁজে পাচ্ছে রাজনৈতিক মহল। ব্রাহ্মণ ভোট ব্যাঙ্ক উত্তরপ্রদেশে বিজেপির জন্য চিরকালই খুব গুরুত্বপূর্ণ। তাই সে রাজ্য থেকে আরও এক ব্রাহ্মণ সাংসদ মন্ত্রিত্ব পেলেন— মহেন্দ্রকুমার পাণ্ডে। আগামী বছরের নির্বাচনে উত্তরপ্রদেশে দলিত নেত্রী মায়াবতী যে বড় ছাপ ফেলতে চলেছেন, তা স্পষ্ট উত্তরপ্রদেশের নানা স্থানীয় নির্বাচন থেকে উঠে আসা আভাসে। কিন্তু দলিত ভোট একা মায়াবতী ঝুলিতে ভরে নিয়ে চলে যান, তা বিজেপি মোটেই চায় না। লখনউ-এর দখল নিতে হলে যে দলিত ভোটব্যাঙ্কে ভাগ বসাতেই হবে, তা মোদী ভালই জানেন। তাই দলিত তথা মহিলা সাংসদ কৃষ্ণা রাজ মন্ত্রিসভায় এলেন। এলেন আরও এক মহিলা মুখ— অনুপ্রিয়া পটেল। তিনি কুর্মি তথা অনগ্রসর সম্প্রদায়ের জনপ্রিয় মুখ। ব্রাহ্মণ, দলিত, অন্যান্য অনগ্রসর— এই নতুন সোশ্যাল ইঞ্জিনিয়ারিং-ই বিজেপি তুলে ধরতে চাইছে মুলায়মের যাদব-মুসলিম ভোটব্যাঙ্কের বিপরীতে। রাজনৈতিক মহলে তেমনই জল্পনা।

এ ছাড়া রাজস্থান থেকে নির্বাচিত চার সাংসদ মন্ত্রী হলেন। মধ্যপ্রদেশ থেকে তিন জন, গুজরাত থেকে তিন জন, মহারাষ্ট্র থেকে দু’জন মন্ত্রিত্ব পেয়েছেন। কর্নাটক, অসম, পশ্চিমবঙ্গ এবং উত্তরাখণ্ড থেকেও এক জন করে মন্ত্রী হলেন কেন্দ্রীয় ক্যাবিনেটে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা