১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমিরকে আকরামের পরামর্শ

আমিরকে আকরামের পরামর্শ

অনলাইন ডেস্ক॥ অ্যালিস্টার কুক আগেই হুঁশিয়ার করে দিয়েছেন মোহাম্মদ আমিরকে। বলেছেন, লর্ডসে খেলতে নেমে দর্শকদের সামনে বিরূপ অভিজ্ঞতা হতে পারে পাকিস্তানের বোলারের। স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে লর্ডস টেস্ট চলাকালেই জড়িয়েছিলেন আমির। তবে পাকিস্তানের গ্রেট বোলার ওয়াসিম আকরাম তার স্বদেশি আমিরকে পরামর্শ দিলেন। বললেন সব ভুলে খেলাটাকে উপভোগ করতে হবে। পাকিস্তানের বোলিং আক্রমণকে ইংল্যান্ডে আমির নেতৃত্ব দেবেন বলে ধরেই নিয়েছেন ওয়াসিম।

২০১০ সালের ইংল্যান্ড সফরের সময় স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়ান আমির। টাকার বিনিময়ে নো বল করেন। ৫ বছরের জন্য এরপর ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন। ইংল্যান্ডে জেলও খেটেছিলেন ৬ মাস। আমির গত বছর ফিরেছেন নিষেধাজ্ঞা থেকে। জাতীয় দলের হয়ে আবার টেস্ট খেলতে যাচ্ছেন। কাকতালীয়ভাবে টেস্টে ফিরছেন লর্ডস টেস্ট দিয়ে, ইংল্যান্ডের বিপক্ষেই। ১৪ জুলাই শুরু প্রথম টেস্ট।

আকরাম খুবই পছন্দ করতে টিনএজার আমিরকে। ৬ বছর বাইরে থেকে ২৪ বছরের আমিরের ফেরার সময় তাকে সাহসই জোগাচ্ছেন আকরাম। বলেছেন, "এটা ওর জন্য সহজ হবে না। তার জন্য আমার পরামর্শ সে যেন খেলটা উপভোগ করে। গতি আছে তার। আছে নৈপুণ্য। সেরাটা চেষ্টা করতে হবে তাকে।" আকরাম মনে করেন ইংল্যান্ডে আমির ও ডোপ কেলেঙ্কারি থেকে ফেরা লেগ স্পিনার পাকিস্তানকে জেতাতে পারেন। আকরামের কথায়, "আমির এই বোলিং আক্রমণের নেতা হতে পারে। সাথে পাবে ইয়াসির শাহের মতো ভালো লেগ স্পিনার। শাহ ফিট থাকলে বোলিং বৈচিত্র্যের ট্রাম্প কার্ড হতে পারে।"

খেলোয়াড়ি জীবনে ওয়ামিস স্পিনার মুশতাক আহমেদ ও সাকলাইন মুশতাকের সাথে জুটি বেঁধে প্রতিপক্ষের বিপক্ষে সফল হয়েছিলেন। ১৯৮৭, ১৯৯২ ও ১৯৯৬ সালে ইংল্যান্ডে তিনটি সিরিজ জয়ী দলের সদস্য ছিলেন আকরাম। আর আমির এর মধ্যে ইংল্যান্ডে তার প্রথম ফার্স্ট ক্লাস ম্যাচ খেলছেন। সমারসেটের বিপক্ষে তিন দিনের ম্যাচে প্রতিপক্ষের প্রথম ইনিংসের ৩ উইকেট নিয়েছেন।