১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টেস্টে সবার একই রকম ব্যাট চান পন্টিং

টেস্টে সবার একই রকম ব্যাট চান পন্টিং

অনলাইন ডেস্ক॥ ক্রিকেট এখন ব্যাটসম্যানদের খেলা। বোলাররা অনেক অসহায়। প্রভাবক হিসেবে ভূমিকা রাখছে ব্যাটের সাইজ। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং এর একটা সমাধান চান। সীমিত ওভারের ক্রিকেটের ব্যাপারে তার কথা নেই। তবে টেস্টে ব্যাটের আকার ও ওজনে একটি আইন চান পন্টিং।

বর্তমানে ক্রিকেট আইনে ব্যাটের জন্য নির্দিষ্ট করা আছে দৈর্ঘ্য ও প্রস্থের মাপ। এর গভীরতা ও ওজন নিয়ে কোনো আইন নেই। ব্যাটের ধার মোটা হচ্ছে। হালকা উপাদান কিন্তু কানা চওড়া ব্যাট ব্যাটসম্যানদের সুবিধা করে দিচ্ছে। ডেভিড ওয়ার্নার যেমন গ্যারি-নিকোলস কাবুম ব্যাট ব্যবহার করেন।

"জানি না এই সাইজের ব্যাট কিভাবে বানানো হচ্ছে। আধুনিক এই ব্যাটে বিশেষ করে ওজনের কারণে খেলাটা পাল্টে যাচ্ছে। যদি ভালো গলফ ক্লাব কিংবা টেনিস র্যা কেট তৈরি হয় লোকে তা ব্যবহার করবে। খেলোয়াড়দের তাতে দোষ নেই।" পন্টিং বলেছেন, "ওটা ব্যবহার করতে পারলে ঠিক আছে। ক্রিস গেইলের ব্যাট নিয়ে সবাই কথা বলে। কিন্তু ওটা মাত্র সাড়ে তিন পাউন্ডের। সে ওটা ব্যবহার করার মতো যথেষ্ট শক্তিশালী ও বড়। চিন্তার বিষয় হলো এগুলো যখন বড় ও হালকা হচ্ছে।"

ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা মেরিলবোন ক্রিকেট ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বৈঠক সামনে। পন্টিং লর্ডসে সামনের সপ্তাহে সেই বৈঠকে উপস্থিত থাকবেন। সেখানে নিজের মত তুলে ধরবেন তিনি। পন্টিং বলেছেন, "ছোটো সংস্করণের ক্রিকেটে এই ব্যাট ব্যবহারে আপত্তি নেই আমার। আসলে আমি বলবো যে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে নির্দিষ্ট করে দিতে। ছোটো সংস্করণের ক্রিকেট বাউন্ডারি- চার-ছক্কায় নির্ভরশীল। টেস্ট ক্রিকেটেও এখন ব্যাটসম্যানদের দাপট চলছে। আগের চেয়ে খেলাটা সহজ হয়ে গেছে।"

নির্বাচিত সংবাদ