১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপন

 যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপন

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিরা আনন্দঘন পরিবেশ আর দেশীয় আমেজে উদযাপন করেছে মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। স্থানীয় সময় বুধবার সকালে বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশি পরিচালিত মসজিদ, পার্কের মাঠে ও গির্জার মিনলায়তনে ঈদের জামাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

যুক্তরাষ্ট্রজুড়ে বাংলাদেশিদের পরিচালনাধীন দুই শতাধিক মসজিদ বা তৎসংলগ্ন মাঠে ঈদ জামাতগুলো শুরু হয় সকাল ৭টা থেকে। এ ছাড়া অন্যান্য দেশের নাগরিকদের পরিচালনাধীন মসজিদেও পালা করে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টা পর্যন্ত। ঈদ জামাতের নিরাপত্তায় স্থানীয় প্রশাসন বিশেষ পদক্ষেপ গ্রহণ করে। নিউ ইয়র্কের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টারে। সকাল ৭টা থেকে এক ঘণ্টা পর পর মোট চারটি ঈদ জামাত অনুষ্ঠিত হয় মুসলিম সেন্টারসংলগ্ন স্কুল মাঠে।

এ ছাড়া জ্যামাইকা অন্য মসজিদ, জ্যাকসন হাইটস, ব্রঙ্কস, ব্রুকলিন, ওজন পার্ক, এস্টোরিয়া, ম্যানহাটনসহ প্রায় সব এলাকার মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন অঙ্গরাজ্যে শতাধিক খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়সংলগ্ন ক্যামব্রিজের ডেনেহি পার্কের খোলামাঠে ঈদের নামাজ আদায় করেছে বোস্টন প্রবাসী বাংলাদেশিরা।

জামাত শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়। নিউ ইয়র্কের ঈদের জামাতগুলোতে কমিউনিটি নেতা এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্বশীল ব্যক্তিরা অংশ নেন। নিউ ইয়র্ক ছাড়াও ম্যাসাচুসেটস, নিউজার্সি, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, কানেকটিকাটসহ প্রায় সব অঙ্গরাজ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।