২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক বছরের মধ্যেই আসছে রাশিয়ার যুদ্ধরোবট

 এক বছরের মধ্যেই আসছে রাশিয়ার যুদ্ধরোবট

অনলাইন ডেস্ক ॥ রাশিয়া এক বছরের মধ্যেই যুদ্ধ বা কমব্যাট রোবট ব্যবস্থার পরীক্ষা শুরু করবে। রুশ অ্যাডভান্সড রিসার্চ ফান্ড’র প্রধান এ কথা জানিয়েছেন। যুদ্ধোপযোগী রোবটের প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা রাশিয়াতেই চালানো হবে বলে জানান আদ্রি গিরিগোরিয়েভ।

তিনি বলেন, রোবট নিয়ে এ ধরনের পরীক্ষা এবং রোবটের মূল্যায়নের কাজ একক পদ্ধতির মাধ্যমে সম্পন্ন করতে হবে। তিনি বলেন, ভবিষ্যতে প্রকৃত যুদ্ধ করবে ড্রোন এবং রোবট। গোয়েন্দা ও নজরদারি তৎপরতা থেকে শুরু করে হামলা চালানো পর্যন্ত সব কাজ করবে এ সব যন্ত্র বা যন্ত্রমানব। এ জন্য এ সব যন্ত্রকে ঐক্যবদ্ধ পরিচালনা পদ্ধতির অন্তর্ভুক্ত করতে হবে।

ভবিষ্যৎ যুদ্ধে মানব-সেনাদের ভূমিকা কি হবে তাও জানান তিনি। তিনি বলেন, ভবিষ্যতে মানব সেনারা রোবট এবং ড্রোন পরিচালনা করবে। ভবিষ্যৎ যুদ্ধক্ষেত্রে কথা বলতে গিয়ে তিনি জানান, এক সেনা অপর সেনাকে লক্ষ্য করে গুলি ছুঁড়বে না বরং এক মানব-সেনা পরিচালিত যন্ত্রসেনা অপর মানব-সেনা পরিচালিত যন্ত্রসেনাকে লক্ষ্য করে গুলি ছুঁড়বে। মানুষের ক্ষয়ক্ষতি যথাসাধ্য কম যেন হয় সে ভাবেই সম্পন্ন করা হবে ভবিষ্যতের সামরিক অভিযান।

ভবিষ্যতে মানবসেনারা ধীরে ধীরে যন্ত্র পরিচালনাকারীর ভূমিকা নেবেন বলেও জানান তিনি। এ ছাড়া, তিনি বলেন, সেনারা প্রকৃত রণক্ষেত্র থেকে অনেক দূরে বসেই লড়াই পরিচালনা করবেন। - সূত্র : পারস টুডে