১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তাইওয়ানের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় নেপারতাক

তাইওয়ানের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় নেপারতাক

অনলাইন ডেস্ক ॥ তাইওয়ানের দিকে ধেয়ে যাচ্ছে বড় ধরনের ঘূর্ণিঝড় নেপারতাক। শুক্রবার এটি দেশটিতে আঘাত হানবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

বিবিসি বলছে, ৫ নম্বর ক্যাটাগরির এই ঘূর্ণিঝড়কে সামনে রেখে তাইওয়ানের উপকূল থেকে হাজার হাজার পর্যটককে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ভয়াবহ ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে ঘণ্টায় ১৬৩ মাইল বগে বাতাস বয়ে যাচ্ছে। এটি বর্তমানে তাইওয়ানের হুয়ালিয়েন শহর থেকে বুধবার ৭৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছিল বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

কর্তৃপক্ষ সতর্ক করেছে বলেছে, ঘূর্ণিঝড় নেপারতাকের কারণে প্রবল বাতাস ও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটতে পারে।

জ্যেষ্ঠ আবহাওয়া কর্মকর্তা চেন ই-লিয়াঙ বলেন, “ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চয় করে তিনঘণ্টায় তাইওয়ানের দিকে এগিয়ে আসার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো সমুদ্র সতর্কতা জারি করার সিদ্ধান্ত নিয়েছে।”

তাইওয়ানের জনপ্রিয় গ্রিন এবং অর্কিড দ্বীপপুঞ্জ থেকে প্রায় ৩ হাজার পর্যটককে সরিয়ে নেওয়া হয়েছে বলে স্থানীয় সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

‘সুপার টাইফুন’ ক্যাটাগরির ঘূর্ণিঝড় নেপারতাকের ক্ষয়ক্ষতি মোকাবিলায় দ্রুত অভিযান শুরুর জন্য ৩৫ হাজার সেনাকে প্রস্তুত রাখা হয়েছে।

তাইওয়ানে প্রায়ই ঘূর্ণিঝড় আঘাত হেনে থাকে। ২০১৫ সালে ‘সুপার টাইফুন’ ক্যাটাগরির ঘূর্ণিঝড় দুজুয়ানের আঘাতে তিনজনের মৃত্যু ও ৩ শতাধিক মানুষ আহত হন