১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে যুদ্ধবিমান নির্মাণে আগ্রহী যুক্তরাষ্ট্র

ভারতে যুদ্ধবিমান নির্মাণে আগ্রহী যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক॥ ভারতে সামরিক বিমান নির্মাণে ও তাদের বিনিয়োগ বাড়ানোর প্রতি আগ্রহ প্রকাশ করল মার্কিন সামরিক বিমান নির্মাণকারী সংস্থা লকহেড মার্টিন। দুই দিনের ভারত সফরে এসে বৃহস্পতিবার বিবৃতিতে এমনই জানিয়েছেন লকহেড মার্টিনের চেয়ারম্যান, প্রেসিডেন্ট ও সিইও মেরিলিয়ান হিউসন। এ বিষয়ে কথা বলার জন্য ইতিমধ্যেই তিনি সাক্ষাৎ করেছেন কমার্স ও ইন্ডাস্ট্রি মন্ত্রী নির্মলা সীতারামণের সঙ্গে।

জানা গিয়েছে, তাদের আলোচনায় উঠে এসেছে কেন্দ্রের চালু করা নয়া বিদেশি বিনিয়োগনীতি মান্য করে কেমন করে লকহেজ মার্টিন ভারতে বিমান নির্মাণে বিনিয়োগ করতে পারে সেই বিষয়টি।

সূত্রের খবর, এ ছাড়াও মেরিলিয়ান হিউসন সাক্ষাৎ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা ও ব্যবসায়ীর সঙ্গেও। জানা গিয়েছে, তাদের সঙ্গে বৈঠকে হিউসন বেশ কিছু বিষয়ের ওপর আলোকপাত করেছেন। যার মধ্যে অন্যতম ইন্ডিয়া ইনোভেশন গ্রোথ প্রোগ্রামে লকহেড সংস্থার স্পন্সরশিপ করার বিষয়।

এমনকি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 'মেক ইন ইন্ডিয়া' প্রজেক্টে বিনিয়োগ করে দেশের প্রগতির লকহেডের সিইও। এর আগে ভারতের জন্য এফ১৬ যুদ্ধবিমান নির্মাণের ইচ্ছা প্রকাশ করেছিল লকহেড মার্টিন। সূত্রের খবর, কেন্দ্র আসা দেখতে শুরু করেছে যে আগামী একবছরের মধ্যেই হয়ত প্রধানমন্ত্রীর 'মেক ইন ইন্ডিয়া' প্রজেক্টের মধ্যে ভারতীয় বিমানবাহিনীর হয়ে কাজ করতে পারে এই সংস্থা।