২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রেক্সিটের প্রভাব : যুক্তরাজ্যে বাড়ছে প্রযুক্তিপণ্যের দাম

অনলাইন ডেস্ক॥ ব্রেক্সিটের প্রভাব পড়ছে যুক্তরাজ্যের প্রযুক্তিপণ্যের বাজারেও। কম্পিউটার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ডেল এবং স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান ওয়ান প্লাস ব্রিটেনে তাদের পণ্যের মূল্য বাড়িয়ে দিয়েছে। প্রতিষ্ঠানগুলো বলছে ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ) ত্যাগ করার কারণেই এই ফলাফল দাড়িঁয়েছে, জানিয়েছে বিবিসি।

অন্য আরেক প্রতিষ্ঠান 'ইন্ট্রো ২০২০' আগামীতে তাদের সেবার উপর মূল্য বাড়ানোর আভাস দিয়েছে। ইন্ট্রো ২০২০ একটি ব্রিটিশ প্রতিষ্ঠান যারা ক্যামেরা সম্পর্কিত পণ্যসামগ্রী আমদানি এবং সরবরাহ করে থাকে। প্রতিষ্ঠানটি জানায়, ব্রেক্সিট রেফেরেন্ডাম (ইউ এর মধ্যে ব্রিটিশদের অন্তর্ভূক্ততা নিয়ে দেশের সাধারণ জনগণের করা ভোট) -এর ফলে মুদ্রার মূল্যের পতন হয়েছে এবং তাদের “তাদের পেটে অনেক জোরে আঘাত করা হয়েছে”।

পরবর্তীতে আরও মূল্যবৃদ্ধি হবে বলে ধারণা করছেন গবেষকরাও।

এই সিদ্ধান্তের পর, ব্রিটেনের মুদ্রা পাউন্ড-এর মূল্য শেষ ৩১ বছরে ডলারের বিপরীতে সবচেয়ে নেমেছে। ব্রেক্সিট রেফেরান্ডাম-এর পর এ খবর পাওয়ার আগ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী পাউন্ডের মূল্য ১২ শতাংশ নিচে নেমে গেছে। এশিয়ান মুদ্রা-এর বিপরীতে পাউন্ডের দরপতন আরও বেশি।

ডেল তাদের কোনো নির্দিষ্ট পণ্যের মূল্য পরিবর্তনের উদহারণ দেয়নি, কিন্তু প্রতিষ্ঠানটির রেজিস্টার থেকে জানা যায়, প্রতিষ্ঠানটি ইতোমধ্যে খুচরা বিক্রেতাদের কাছে রাখা দামে বাড়তি ১০ শতাংশ মূল্য আরোপ করেছে।

ওয়ান প্লাস-এর বাজারে আনা নতুন স্মার্টফোন ওয়ান প্লাস ৩, ১১ জুলাই থেকে ৩২৯ পাউন্ডে বিক্রি হবে, যেখানে উন্মোচনের সময় এই পণ্যের দাম ছিল ৩০৯ ডলার। অর্থ্যাৎ, বলা যায় ওয়ান প্লাস ব্রিটেনে তাদের এই পণ্যটির মূল্য বৃদ্ধি করছে সাড়ে ছয় শতাংশ। প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে জানায় “ফোনের আনুষঙ্গিক পণ্যগুলোর মূল্য অপরিবর্তিত থাকবে।“

ইন্ট্রো ২০২০, তাদের সেবাদানের মূল্য ১০ থেকে ১২ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করছে।