১৭ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জন্মদিনে শুভেচ্ছায় ভাসছেন সৌরভ

জন্মদিনে শুভেচ্ছায় ভাসছেন সৌরভ

অনলাইন ডেস্ক॥ ভারতীয় ক্রিকেটে সৌরভ গাঙ্গুলীর সৌরভ থাকবে চীরকাল। অধিনায়ক হিসেবে ভারত দলের মানসিকতায় বৈপ্লবিক পরিবর্তন আনার কৃতিত্ব তার। 'দেশে বাঘ, বিদেশে বিড়াল' অপবাদ থেকে তার নেতৃত্বেই বেরিয়ে এসেছিল ভারতীয় ক্রিকেট দল। ভারতের এই গৌরব ৪৪ বছরে পা রাখলেন শুক্রবার। আর এমন দিনে শুভেচ্ছায় ভাসছেন সৌরভ।

২০০০ সালে মোহাম্মদ আজহারউদ্দিন ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে পড়েন। এরপর নেতৃত্বে আসেন সৌরভ। বদলে যেতে শুরু করে ভারত দল। বিদেশের মাটিতে ভারতের পারফরম্যান্স থেকে ভীতি চলে যায়। আগ্রাসণ আসে। ভারতের সবচেয়ে সফল অধিনায়কও হয়ে ওঠেন সৌরভ। পরে তাকে ছাড়িয়ে যান বর্তমান অধিনায়ক এমএস ধোনি।

ভারতের নতুন প্রধান কোচ অনীল কুম্বলে দল নিয়ে প্রথম মিশনে ওয়েস্ট ইন্ডিজে এখন। সেখান থেকে জানিয়েছেন শুভেচ্ছা, "শুভ জন্মদিন সৌরভ গাঙ্গুলী।" সৌরভের আরেক বিখ্যাত সাবেক সতীর্থ যুবরাজ 'ক্রিকেটের সবচেয়ে বড় দাদা'কে শুভ কামনা জানালেন।

বীরেন্দর শেবাগ মানেন, সৌরভ তার জন্য ব্যাটিং ওপেন করার সুযোগ ত্যাগ করেছিলেন। তারপর তো শেবাগের সাফল্যের ইতিহাস। শেবাগের শুভেচ্ছা, "শুভ জন্মদিন দাদা। লর্ডসে যেমন তুমি তোমার টি শার্ট উড়িয়েছিল তেমনই ভারতের পতাকা অনেক উচুতে উড়াতে থাকো।" ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর, সাবেক ও বর্তমান অনেক খেলোয়াড়-কর্মাকর্তা শুভেচ্ছা জানিয়েছেন সৌরভকে।

১১৩ টেস্টে ৭২১৩ এবং ৩১১ ওয়ানডেতে ১১৩৬৩ রান করে ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন সৌরভ। এখন ভারতীয় বোর্ডের কর্মকর্তা। সেই সাথে বেঙ্গল ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট। কলকাতায় সৌরভের বেহালার বাড়িতে তার ভক্তরা কেক কেটে জন্মদিন পালন করেছে। ১০ কেজি ওজনের কেক কাটা হয়। ২০০১ সাল থেকেই ভক্তরা এভাবে তার জন্মদিন পালন করে আসছে।