১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কিমের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ॥ সরাসরি যুদ্ধ ঘোষণার শামিল

কিমের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ॥ সরাসরি যুদ্ধ ঘোষণার শামিল

অনলাইন ডেস্ক॥ মানবাধিকার লঙ্ঘন করার অভিযোগে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং-উনের ওপর প্রথমবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জবাবে উ. কোরিয়া বলেছে, কিমের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি করা সরাসরি যুদ্ধ ঘোষণার শামিল।

বুধবার এই নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছে, কিম উনসহ উত্তর কোরিয়ার ১০ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা মিলে দেশটির অভ্যন্তরে রাজনৈতিক বন্দিদের নির্যাতন ও হত্যার জন্য সরাসরি জড়িত।

ট্রেজারি কর্মকর্তা অ্যাডাম জুবিন বলেছেন, ''কিম উনের তত্ত্বাবধানে উ. কোরিয়া তার নিজেরদের নাগরিকদের ওপর অভাবনীয় নিষ্ঠুরতা দেখাচ্ছে। এর মধ্যে রয়েছে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, জোরপূর্বক শ্রম, নির্যাতন ইত্যাদি।''

মার্কিন এই ঘোষণার পরে উ. কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং বলেছে, তাদের দেশের বিরুদ্ধে এটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে শত্রুতাপূর্ণ কার্যক্রমের একটি। এটা করে যুদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনের হিসেব অনুযায়ী, উত্তর কোরিয়ায় রাজনৈতিক বন্দিশিবিরে ৮০ হাজার থেকে এক লাখ ২০ হাজার বন্দি রয়েছে। কিমের নির্দেশে তাদের ওপর নির্যাতন ও যৌন নিপীড়ন চালানো হয়। এর আগে উ. কোরিয়ার ওপর জাতিসংঘ ও মার্কিন নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে অনেকবার। কিন্তু দেশটির নেতার বিরুদ্ধে এটাই প্রথম মার্কিন নিষেধাজ্ঞা।