১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কৃষ্ণাঙ্গ যুবক হত্যা॥ দুঃখপ্রকাশ করে নিহতদের পরিবারের পাশে জুকারবার্গ

 কৃষ্ণাঙ্গ যুবক হত্যা॥ দুঃখপ্রকাশ করে নিহতদের পরিবারের পাশে জুকারবার্গ

অনলাইন ডেস্ক॥ আমেরিকায় দুই কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা করার ছবি ফেসবুকে ভাইরাল হওয়ার পর থেকেই অশান্ত হয়ে ওঠে সেখানকার পরিস্থিতি। এই ঘটনা নজরে এসেছে ফেসবুক স্রষ্টা মার্ক জুকারবার্গেরও। এই ঘটনায় দুঃখপ্রকাশ করে ফেসবুক প্রধানের মন্তব্য, ‘আমি আমার সমস্ত শক্তি দিয়ে নিহতদের পরিবারের পাশে থাকব’।

প্রসঙ্গত, মিনেসোটা শহরে এক ট্র্যাফিকে দাঁড়িয়ে ছিল কৃষ্ণাঙ্গ যুবক ফিলান্ডো ক্যাস্টিলের গাড়ি। সেই সময় গাড়িতে তাঁর সঙ্গে বসেছিলেন তাঁর চার বছরের শিশুসহ বান্ধবী। সেই সময় ফিলান্ডোর সামনে এসে হঠাতই তারওপর গুলি চালিয়ে তাঁকে হত্যা করে এক মার্কিন পুলিশ অফিসার। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়তেই শুরু হয় অশান্তি। আমেরিকার বিভিন্ন শহরে বিক্ষোভ মিছিল বের হয়। এই হামলার পরই ক্যাস্টিলের বান্ধবী ফেসবুকে লাইভ হয়ে যান এবং সম্পূর্ণ ঘটনার বর্ণনা দেন।

সেই ভিডিও দেখার পর ফেসবুক প্রধানের মন্তব্য, তিনি ক্যাস্টিলের মতো এভাবে আক্রান্ত অন্য পরিবারগুলোরও পাশে আছেন ও থাকবেন। এ ছাড়াও তিনি সেই সমস্ত মানুষদেরও পাশে থাকার ও সাহায্যের আশ্বাস দিয়েছেন, যাঁরা এই পরিস্থিতিতে মারাত্মকভাবে বিপর্যস্ত।

এই ঘটনার সবচেয়ে বেদনাদায়ক দৃশ্যটি হল ক্যাস্টিলের ওপর গুলি চালানোর পুরো ঘটনাটি তাঁদের চার বছরের মেয়ে ডায়মন্ডের সামনে ঘটেছে। সে গাড়ির পিছনের সিটে বসেছিল। এই ছবি দেখে জুকারবার্গের মন্তব্য, ‘এই ধরনের ভয়াবহ ঘটনা দেখে আমি শিহরিত। কতটা কঠিন পরিস্থিতির মধ্যে আমরা প্রতিটা দিন কাটাচ্ছি, তা এই ছবি দেখে স্পষ্টই বোঝা যায়’। তাঁর আশা আগামী দিনে এমন বেদনাদায়ক ভিডিও আর কখনও তাঁদের দেখতে হবে না।

তবে তিনি মনে করেন, এই জন্যেই সোশ্যাল মিডিয়া, যা বহু মানুষের মধ্যে যোগসূত্র স্থাপিত করেছে। তার প্রয়োজন রয়েছে। সূত্র: এপিবি