২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রবিবার ঢাকা আসছেন নিশা দেশাই

রবিবার ঢাকা আসছেন নিশা দেশাই

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশে এক সপ্তাহের মধ্যে দুটি বড় জঙ্গী হামলার প্রেক্ষাপটে ২ দিনের সফরে ঢাকা আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী নিশা দেশাই বিসওয়াল। ওয়াশিংটনের একটি কূটনৈতিক সূত্র থেকে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। দুই মাসের মধ্যে এটি তার দ্বিতীয় সফর।

সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ মাসের শেষে ঢাকায় আসার কথা ছিল। কিন্তু গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নৃশংসভাবে দেশি-বিদেশি হত্যা ও শোলাকিয়ায় জঙ্গি হামলার প্রেক্ষাপটে তার সফরটি এগিয়ে আনা হয়েছে। ঢাকা এবং ওয়াশিংটনের কূটনীতিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের বিষয়টি প্রাধান্য পাবে নিশা দেশাইয়ের সফরে। রাজধানীর কলাবাগানে বাসায় ইউএসএআইডির কর্মকর্তা জুলহাস মান্নান ও তার এক বন্ধুকে কুপিয়ে হত্যার ঘটনার তদন্তের অগ্রগতি নিয়েও আলোচনা হতে পারে নিশা দেশাইয়ের সফরে।

দুই দিনের এই সফরে নিশা দেশাই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক ছাড়াও সরকারের বেশ কয়েকজন ঊর্ধতন কর্মকর্তার সঙ্গে আলোচনা করবেন।

গুলশান হামলার পরিপ্রেক্ষিতে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকবেন বলে শুক্রবারও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আজ তিনি মার্কিন জনগণের পক্ষে এ চিঠি জাপানের প্রধানমন্ত্রীকে পাঠান। এর আগে গত রবিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন।