২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক পরিবারের পাঁচজনসহ নিহত ৩৭

  • সড়ক দুর্ঘটনা

জনকণ্ঠ ডেস্ক ॥ ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় রংপুরে এক পরিবারের পাঁচজনসহ ৯, বরিশালে আওয়ামী লীগ নেতাসহ চার, নাটোরে ছাত্রলীগ নেতাসহ চার, নারায়ণগঞ্জে মা-মেয়েসহ চার, চুয়াডাঙ্গায় তিন যাত্রী, কক্সবাজারে শিশুসহ দুই, দৌলতপুরে যুবক, শরীয়তপুরে শিশু, লক্ষ্মীপুরে কলেজ ছাত্র, ফরিদপুর ও সাতক্ষীরায় চালকসহ দুই, পটিয়ায় দুই, গাইবান্ধা ও ঈশ্বরদীতে একজন করে নিহত হয়েছেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

রংপুর ॥ তিনটি সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৫ জন ছাড়াও এক সেনা সদস্য, এক চিকিৎসক, এক অটোচালকসহ ৯ জন নিহত হয়েছে। পুলিশ সূত্র মতে, ঈদের পরের দিন শুক্রবার বিকেল পৌনে ৫টার দিকে রংপুর-সৈয়দপুর মহাসড়কের তারাগঞ্জ উপজেলার জিগারতলায় মিনিবাসের ধাক্কায় একটি ব্যাটারিচালিত অটোরিক্সা চালকসহ ছয়জন নিহত হয়। নিহত ব্যক্তিদের মধ্যে পাঁচজন একই পরিবারের। নিহতরা হলেন নীলফামারী জেলার জলঢাকা উপজেলার চেংমারি গ্রামের রুহুল্ল্যাহ মিয়ার স্ত্রী রওশন আরা বেগম (৫১), ছেলে শহিদুল ইসলাম (৩০), মেয়ে জলঢাকা ডিগ্রী কলেজের শিক্ষার্থী শাহানাজ পারভিন (২০), ছেলের স্ত্রী দুলালি বেগম (২২), নাতি মহতাসিন হোসেন (৪) একই গ্রামের জামিয়ার রহমানের ছেলে অটোরিক্সার চালক সেকেন্দার হোসেন (২৮)।

ঈদের দিন বৃহস্পতিবার সকালে ও দুপুরে মোটরসাইকেলের ধাক্কায় এক চিকিৎসক ও এক গৃহবধূসহ দুই জন নিহত হয়। জানা গেছে, ঘটনার দিন বিকেলে রংপুর-ঢাকা মহাসড়কের বলদীপুকুরে মোটরসাইকেল ও ব্যাটারিচালিত অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে অটোরিক্সার আরোহী গৃহবধূ নুরবানু বেগম (৪০) নিহত হন। নুরবানু বলদীপুকুর এলাকার শালাইপুর গ্রামের মোহাম্মদ আলীর স্ত্রী।

এর আগে একই দিন দুপুরে রংপুরের বাহারকাছনায় মোটরসাইকেলের ধাক্কায় ফজলুল হক বাদশা (৬০) নামে চিকিৎসক নিহত হন। তিনি বাহারকাছনা এলাকার আবদুল কাদেরের ছেলে।

অপর দিকে ঈদের আগের দিন বুধবার রংপুরের মিঠাপুকুরে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী সেনা সদস্য সোহাগ মিয়া (৩৬) নিহত হয়। ঘটনার দিন সকালে মিঠাপুকুর ভাবনা ফিলিং স্টেশনের সামনে ঢাকা-রংপুর মহাসড়কে দুর্ঘটনায় আহত হন সোহাগ। তিনি বগুড়া জেলার শিবগঞ্জ বালুয়াঘাট গ্রামের শরিফুল ইসলামের ছেলে। তিনি ঢাকা সেনানিবাসে কর্মরত ছিলেন।

বরিশাল ॥ ঈদের দিন (বৃহস্পতিবার) বিকেলে মোটরসাইকেলের ধাক্কায় গুরুতর আহত বৃদ্ধ সাহেব আলী (৬০) বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে সাতটার দিকে মারা গেছেন। নিহত সাহেব আলী ঝালকাঠির নলছিটি উপজেলার নাচনমহল গ্রামের মৃত আঃ হকের পুত্র। বৃহস্পতিবার বিকেলে নাচনমহল বাজারের সামনে মোটরসাইকেলের ধাক্কায় তিনি আহত হয়েছিলেন। এছাড়া গত ৫ জুলাই দুপুরে বন্দর থানার সাহেবেরহাট এলাকায় নিয়ন্ত্রন হারিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় সজিব (২২) নামের এক যুবক নিহত হয়েছেন। নিহত সজিব সদর উপজেলার চরকরমজি গ্রামের হাবিবুর রহমানের পুত্র। ৪ জুলাই রাতে গৌরনদী-গোপালগঞ্জ মহাসড়কের মোল্লাবাড়ি বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় মালবোঝাই পিকআপের চাপায় চাঁদশী ইউনিয়নের ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান খান নিহত হয়েছেন। অপরদিকে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে শেবাচিমে চিকিৎসাধীন সিদ্দিক আকন (৩৪) শুক্রবার দুপুরে মারা গেছেন। ৫ জুলাই সড়ক দুর্ঘটনায় আহত হয়ে শেবাচিমে ভর্তি হয়েছিলেন রগুনা সদরের বাসিন্দা আজিজ আকনের পুত্র সিদ্দিক।

নাটোর ॥ বড়াইগ্রামের হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের রেজুরমোড়ে বৃহস্পতিবার দুপুরে মাইক্রোবাস উল্টে গুরুদাসপুর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ ২ জন এবং মানিকপুরে শুক্রবার বিকেলে যাত্রীবাহী বাস উল্টে অপর এক যাত্রী নিহত হয়েছে, ২০ জন আহত হয়েছে। আহতদের উদ্ধার করে বনপাড়া, নাটোর ও রাজশাহী বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গেছে, ঈদের দিন বেলা ১টার দিকে মাইক্রোবাসযোগে মেহেদী হাসানসহ ৫ বন্ধু নাটোরের উদ্দেশে যাচ্ছিল। রেজুর মোড় এলাকায় এসে মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে খাদে উল্টে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই মেহেদী হাসান (৩২) ও মাইক্রোবাসের চালক শাহাবুদ্দিন (৩৩) নিহত হন। মেহেদী গুরুদাসপুরের সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আহাদ আলী ম-লের ছেলে। অপরদিকে, শুক্রবার বিকেল ৩টার দিকে উপজেলার মানিকপুর এলাকায় নাটোর থেকে সিরাজগঞ্জগামী পদ্মা পরিবহনের একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের ওপর উল্টে পড়ে। এ সময় বাসের নিচে চাপা পড়ে জালাল ম-ল (৪০) নামে এক যাত্রী ঘটনাস্থলেই মারা যান।

অপরদিকে রাজশাহী-নাটোর মহাসড়কের মাটিয়াপাড়া এলাকায় শনিবার বিকেলে বাস চাপায় আছিরুল ইসলাম (৪২) নামে এক স্কুল শিক্ষক মারা গেছেন। আছিরুল ইসলাম সদর উপজেলার জালালাবাদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এবং সুলতানপুর গ্রামের মৃত শুকচান প্রামানিকের ছেলে।

নারায়ণগঞ্জ ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁওয়ের কাঁচপুরের আল নূর ইন্ডাস্ট্রিজের সামনে যাত্রীবাহী বাস একটি অটোরিক্সাকে ধাক্কা দিয়ে খাদে পড়ে যায়। এতে মা-মেয়েসহ ৪ নিহত হয়। আহত হয়েছে আরও ১০ জন। নিহতরা হলো- মা ভগবর্তী, মেয়ে সাথী। অপর নিহতরা হলো- রুবেল ও ফারুক। ঘটনাটি ঘটেছে ঈদের দিন বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায়।

জানা গেছে, বৃহস্পতিবার রাত সাড়ে নয়টায় নোয়াখালী থেকে মায়ের দোয়া পরিবহনের ঢাকাগামী একটি যাত্রীবাহী বাস কাঁচপুর এলাকায় আল নূর ইন্ডাস্ট্রিজের সামনে একটি অটোরিক্সাকে ধাক্কা দিয়ে অটোরিক্সাটি নিয়ে যাত্রীবাহী বাসটি খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই দুই নারীসহ চারজন যাত্রী নিহত হন।

চুয়াডাঙ্গা ॥ চুয়াডাঙ্গা-কুষ্টিয়া সড়কের ডম্বলপুরে নসিমন নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা মারায় তিন নিহত ও ২ জন আহত হয়েছে। শুক্রবার বিকেলে এই দুর্ঘটনাটি ঘটে।

পুলিশ জানায়, পোড়াদাহ থেকে ৫ যাত্রী নসিমন চেপে আলমডাঙ্গা আসছিল। নসিমনটি ডম্বলপুর পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা মারে। এতে ঘটনাস্থলে প্রিন্স (১৯) নামে একযাত্রী নিহত হয়। আহত হয় অপর ৪ যাত্রী। আহতদের কুষ্টিয়া সদর হাসপাতালে নেয়ার পথে ইমন (১৮) ও সজল (১৯) নামে আরও ২ জন যাত্রীর মৃত্যু হয়। আহত হৃদয় ও রুবেলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতদের বাড়ি চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার পারকুল্লা গ্রামে।

কক্সবাজার ॥ সদর ও উখিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত হয়েছে। কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে বাস-মোটরসাইকেলের সংঘর্ষে মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। ঈদের দিন রাত ১১টায় পানিরছড়া গ্যারেজ এলাকায় এ ঘটনা ঘটে। শহীদুল ইসলাম (৩০) সৌদি প্রবাসী ও সদরের পোকখালী পশ্চিম গোমাতলীর মরহুম সোনা মিয়ার পুত্র। শহীদুল ইসলাম মোটরসাইকেলযোগে ঈদগাঁও থেকে কক্সবাজারে আসছিলেন।

এদিকে উখিয়ার ইনানী বীচে মা-বাবার সঙ্গে বেড়াতে এসে বেপরোয়া বীচ বাইকের ধাক্কায় প্রাণ হারিয়েছে শিশু মিজান (১০)।

দৌলতপুর, কুষ্টিয়া ॥ দৌলতপুরে বাস চাপায় আমিনুল ইসলাম সাকিল (২২) নামে এক যুবক নিহত হয়েছে। শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার কল্যাণপুরে যাত্রীবাহী ঢাকা কোচ ফাতেমা পরিবহনের একটি বাস তাকে চাপা দিলে চিকিৎসাধীন অবস্থায় কুষ্টিয়া হাসপাতালে সে মারা যায়।

শরীয়তপুর ॥ সদর উপজেলার বুড়িরহাট বেইলি ব্রিজের মোড়ে নছিমন উল্টে সাদিয়া (৬) নামে এক শিশু নিহত এবং আহত হয়েছে ৫ জন। নিহত সাদিয়া ডামুড্যা উপজেলার দারাশকাঠি গ্রামের মানিক বেপারির কন্যা।

লক্ষ্মীপুর ॥ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত পৃথক সড়ক দুর্ঘটনায় এক কলেজছাত্র নিহত এবং ২০ জন আহত হয়েছে। নিহত ছাত্রের নাম শাহাদাত হোসেন শুভ প্রকাশ নিহন (১৬)। পিতা আব্দুর রহিম। ঢাকাস্থ ইসলামপুরে তাদের বাসা। শাহাদাত হোসেন শুভ পুরান ঢাকার ড. মুহাম্মদ শহীদুল্যা কলেজের এইচএসসি প্রথম বর্ষ মানবিক বিভাগের ছাত্র। সন্ধ্যায় নানার বাড়ি লক্ষ্মীপুরের রায়পুর থেকে অটোরিক্সাযোগে লক্ষ্মীপুর জেলা শহরে আসার পথে রায়পুর মৎস্য প্রজনন কেন্দ্রের কাছে বিপরীত মুখী মোটরসাইকেলের সঙ্গে ধাক্কা লেগে শুভসহ ২ জন আহত হয়। মুমূর্ষু অবস্থায় তাকে লক্ষ্মীপুর সদর হাসপাতালে আনার পর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মারা যায়।

ফরিদপুর ॥ ৩টি সড়ক দুর্ঘটনায় মাইক্রোচালকসহ দুজন নিহত এবং ১৫ বাস যাত্রী আহত হয়েছেন। জানা যায়, শুক্রবার বিকেল সাড়ে পাঁচটার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের ভাঙ্গার চান্দ্রা ইউনিয়নের মালিগ্রাম বাজার এলাকায় ঢাকাগামী একটি মাইক্রোবাস বিপরীতমুখী ওই মোটরসাইকেলকে সামনের দিক থেকে আঘাত করলে মোটরসাইকেল চালক রনি মুন্সী (২৫) ও অপর দুই আরোহী পিয়াল ও হাবিব আহত হন। তাদের ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক রনিকে মৃত বলে ঘোষণা করেন। এছাড়া মঙ্গলবার ভোর সাড়ে চারটার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের ভাঙ্গা উপজেলার হামেরদী ইউনিয়নের মনসুরাবাদে মাওয়া ঘাটগামী একটি মাইক্রোবাস ও একটি যাত্রীবাহী বাসের সংঘর্ষে মাইক্রোবাস চালক দিদার হোসেন (২৫) ঘটনাস্থলেই নিহত হয়। ওইদিন সকাল সাড়ে আটটার দিকে একই সড়কের ঘারুয়া ইউনিয়নের বগাইলে খুলনা থেকে ঢাকাগামী খানজাহান আলী পরিবহনের একটি বাসের সঙ্গে বিপরিতমুখী একটি বাসের সংঘর্ষ হলে দুই বাসের ১৫ যাত্রী আহত হয়।

সাতক্ষীরা ॥ শ্যামনগরে পরিবহনের ধাক্কায় হাফিজুর রহমান (২২) নামে এক নসিমন চালক নিহত হয়েছে। এ ঘটনায় ওয়াজেদ আলী নামে আরও এক মুরগি ব্যবসায়ী আহত হয়েছেন। শনিবার সকাল ১০টার দিকে উপজেলার শ্যামনগর-সাতক্ষীরা সড়কের চ-িপুরে এ দুর্ঘটনাটি ঘটে। নিহত হাফিজুর একই উপজেলার খাগড়াদানা গ্রামের মোকছেদ আলীর ছেলে। এর আগে শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে দেবহাটা উপজেলার হাদীপুরে বাস ও মোটরসাইকেলের সংঘর্ষে একজন নিহত ও ৩ জন আহত হয়েছেন। নিহতের নাম মোঃ সাহেব আলী (২৮)। তিনি কালিগঞ্জ উপজেলার চৌবাড়িয়া গ্রামের বাসতুল্লো গাজীর ছেলে।

গাইবান্ধা ॥ গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর-ঢাকা মহাসড়কের কালিতলা বাসস্ট্যান্ড এলাকায় মঙ্গলবার সকালে চলন্ত বাসের নিচে চাপা পড়ে রিপন মিয়া (৩১) নামে এক যুবক নিহত হয়েছেন। রিপন মিয়া ওই উপজেলার দরবস্ত ইউনিয়নের দুর্গাপুর সরকারপাড়া গ্রামের ছাদেক আলীর ছেলে।

ঈশ্বরদী ॥ শনিবার দুপুরে পাকশী বাইপাস রোডের বোর্ডঘর মোড়ে যাত্রীবাহী কোচের ধাক্কায় মোটরসাইকেল আরোহী সোহেল রানা (৩৫) নিহত হয়েছেন। নিহত ব্যক্তি বাবুলচারা গ্রামের সাইদার হোসেন সাকু মল্লিকের ছেলে। সোহেল রানা নিজ বাড়ি থেকে মোটরসাইকেল চালিয়ে আমসেরদাঁইড় শ্বশুরবাড়ি যাচ্ছিলেন।

পটিয়া ॥ চট্টগ্রামের পটিয়ায় মঙ্গল ও শুক্রবার দুটি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন মোটরসাইকেল আরোহী নজরুল ইসলাম (২৮) ও ফোরএইচ গ্রুপের সুপারভাইজার শহীদুল ইসলাম (৪২)।

এই মাত্রা পাওয়া