১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খুলনার আঞ্চলিক নাটক ‘একদা একজন’

খুলনার আঞ্চলিক নাটক ‘একদা একজন’

সংস্কৃতি ডেস্ক ॥ ঈদের বিশেষ অনুষ্ঠানমালায় আজ রবিবার সন্ধ্যা ৬টায় জিটিভিতে প্রচার হবে বিরতিহীন খুলনার আঞ্চলিক নাটক ‘একদা একজন’। গৌতম কৌরীর রচনা ও পরিচালনায় নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- তারিক আনাম খান, নওশীনসহ আরও অনেকে।

নাটকের গল্পে দেখা যাবে প্রতাপ কর একা মানুষ। তার পূর্বপুরুষ জমিদার ছিল। সব শেষ হতে হতে বর্তমানে শুধু ভগ্নদশা বাড়িটা আছে। বাড়িটা বেশ বড়। প্রতাপ কর কাজকর্ম বিশেষ করে না। যখনই অর্থ প্রয়োজন হয় বাড়ির কোন এক মূল্যবান বস্তু বিক্রি করে দেয়। এক হিন্দু রাঁধুনী মহিলা আছে, রান্না ও দৈনন্দিন কাজকর্ম করে দেয়। প্রতাপ কর আগে একটি বিয়ে করেছিল কিন্তু সে স্ত্রী মারা গেছে তাও অনেকদিন হলো। একটি সাদাকালো ছবি ছাড়া তার কোন স্মৃতিই অবশিষ্ট নেই। হঠাৎই কলকাতা থেকে প্রতাপ করের এক জ্ঞাতিবোন আসে। সে এসেই তোড়জোড় শুরু করে প্রতাপ করের পুনরায় বিয়ের জন্য। সে রাজি হতে চায় না কিন্তু দিদির তীব্র কথায় শেষমেশ মত দেয়। শুরু হয় পাত্রী দেখার তোড়জোড়। কয়েকজন পাত্রী দেখার পর একজন রাজি হয় প্রতাপ করের বয়স মেনে নিয়ে তাকে বিয়ে করতে। শুভদিনে বিবাহ সম্পন্ন হয়।

নারীর নাম মাধবীলতা। তাকে সংক্ষেপে লতা ডাকা হয়। প্রতাপ করের বেশ একটা সংকোচ থাকলেও, দেখা গেলো লতা নাম্নী মেয়েটি বেশ পটু। সে দুই দিনেই সংসার নিজের মতো করে সাজিয়ে নিয়েছে। প্রতাপ কর বেশ আহ্লাদে আছে। তার দিদি বিদায় নিয়েছে। লতাকে নিয়ে বিকালে রূপসা নদীর ঘাট, কাচরির দিকে ঘুরতে যায়।

একদিন জাহাজী নামে এক লোক এসে হাজির। কিন্তু প্রতাপ কর তাকে চিনতে পারে না। জাহাজী বড়ই হতবাক হয়। সে চলে যায়। দুই দিন পর সে আবার আসে, এবার হাতে বাক্স পেটরা। সে এইখানেই থাকবে। রাতে জাহাজী প্রতাপ বাবু ও লতাকে সবিস্তারে সব বর্ণনা করে। তবে প্রতাপ করের কিছুই মনে করতে পারে না।

পরিস্থিতি এই দেখে জাহাজী ঘরের কিছু জিনিস নিয়ে পালিয়ে যায়। লতা এর মধ্যে প্রেগনেন্ট হয়। শুধু লতাকেই প্রতাপ কর মনে রেখেছে। বাকি সব ভুলে গেছে। এক বছর পর লতার কোলে বাচ্চা। হঠাৎ বাড়ির কোন স্থানে হাঁটতে হাঁটতে কিছু একটা দেখতে পায় প্রতাপ বাবু। ভেন্টিলেটারের মধ্যে দেখে বাক্সের মধ্যে একটা মূর্তি। লতা তখন ডাকতে আসে। প্রতাপ বাবু মুখ তুলে তাকিয়ে বলে। এটা কি আপনার বাড়ি? আমার বাড়িটাও এরকম দেখতে। লতা হা করে তাকিয়ে থাকে।