২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিশা দেশাই আজ আসছেন

কূটনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গী হামলার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল আজ রবিবার দুদিনের সফরে ঢাকা আসছেন। নিশা দেশাইয়ের এবারের ঢাকা সফরে সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে সহযোগিতা দেয়ার বিষয়টিই প্রাধান্য পাবে।

সূত্র জানায়, চলতি মাসের শেষে ঢাকা সফরের কথা ছিল নিশা দেশাইয়ের। তবে রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তরাঁয় জঙ্গী হামলায় দেশী-বিদেশী নাগরিক হত্যা ও কিশোরগঞ্জে হামলার প্রেক্ষাপটে তার সফর এগিয়ে আনা হয়েছে। তার এই সফরে সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে ঢাকা-ওয়াশিংটনের পদক্ষেপ নিয়ে আলোচনা হবে।

দুই দিনের ঢাকা সফরের সময় নিশা দেশাই বিসওয়াল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ছাড়াও সরকারের কয়েকজন সিনিয়র কর্মকর্তার সঙ্গে আলোচনা করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও নিশার বৈঠক হতে পারে। সূত্র জানায়, রাজধানীর কলাবাগানে বাসায় ইউএসএআইডির কর্মকর্তা জুলহাস মান্নান ও তাঁর এক বন্ধুকে কুপিয়ে হত্যার ঘটনার তদন্তের অগ্রগতি নিয়েও আলোচনা হতে পারে নিশা দেশাইয়ের সফরে।

মার্কিন সহকারী পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের এবারের বাংলাদেশ সফরকে নানা কারণে সবাই খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন। বিশেষ করে বাংলাদেশে ইসলামিক স্টেটের (আইএস) অস্তিত্ব নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের মতবিরোধ রয়েছে। কেননা বাংলাদেশ শুরু থেকেই অস্বীকার করে আসলেও যুক্তরাষ্ট্র সব সময় অভিযোগ করে আসছে, এদেশে আইএসের অস্তিত্ব রয়েছে। এসব নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টানাপোড়েনও তৈরি হয়। তবে রাজধানীর গুলশানের হামলা বাংলাদেশের জঙ্গীবাদের ইতিহাসে একটি টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচনা করা হচ্ছে। কেননা অতীতে এই ধরনের হামলা বাংলাদেশে ঘটেনি। সে কারণে এই পরিস্থিতিতে বাংলাদেশ কি ধরনের পদক্ষেপ নিতে চায় সেটা জানাই অন্যতম লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্রের।