২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিদানের ঢুঁস কাণ্ড নিয়ে মুখ খুললেন মাতেরাজ্জি

জিদানের ঢুঁস কাণ্ড নিয়ে মুখ খুললেন মাতেরাজ্জি

ফুটবল ইতিহাসে ২০০৬ বিশ্বকাপে মার্কো মাতেরাজ্জিকে দেওয়া জিনেদিন জিদানের ঢুঁস এখনো অমলিন। ১০ বছর হয়ে গেলেও, আগ্রহ এতোটুকুও ফুরিয়ে যায়নি। সবারই প্রশ্ন, কি কারণে সেদিন আঘাত করেছিলেন বর্তমান রিয়াল মাদ্রিদ কোচ?

কেউ বলেন মাকে নিয়ে খারাপ কথা বলেছিলেন মাতেরাজ্জি। কারোর মত, বোনকে নিয়ে। ১০ বছরের মাথায় মাতেরাজ্জি নিজেই রহস্য উন্মোচিত করেছেন। অবশ্য পুরোটা জানাননি।

ইতালির সাবেক ফুটবলার বলেছেন, ‘ওই ঘটনার পর এবং এখনও বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে দেখতে পাই, আমি নাকি জিদানের মাকে নিয়ে খারাপ কথা বলেছিলাম। বিষয়টি আসলে তা ছিল না। আমি কিশোর বয়সে নিজের মাকে হারিয়েছিলাম। তাই অন্যের মাকে নিয়ে খারাপ কথা বলতে পারি না আমি। প্রকৃতপক্ষে জিদানকে তার বোন সম্পর্কে মন্তব্য করেছিলাম।’

মাতেরাজ্জিকে আঘাত করার কারণেই লাল কার্ড পেয়ে মাঠ ছেড়েছিলেন জিদান। নির্ধারিত সময়ে ১-১ এ ড্র করে ট্রাইবেকারে হারের কারণে আরো দ্বিতীয়বারের মতো ট্রফি ছোঁয়া হয়নি। তাহলে কি এমন মন্তব্য করেছিলেন মাতেরাজ্জি?

ব্যাপারটাকে একেবারেই হালকাভাবে নিচ্ছেন এই ইতালিয়ান। ৯ জুলাইয়ের সেই ঘটনার স্মৃতিচারণ করে বলেছেন, ‘আমি এই বিষয়ে একটি বই লেখার সিদ্ধান্ত নিয়েছি। কারণ, সবাই আমাকে জিজ্ঞাসা করে কেন জিদান আমাকে ঢুঁস মেরেছিলেন? আমি তাকে কি বলেছিলাম? যদিও আমি যা বলেছিলাম তাতে জিদানের কাছ থেকে ওতটা প্রতিক্রিয়া আশা করিনি। ইতালির বিভিন্ন শহরে এর চেয়েও খারাপ কথা শুনা যায়।’