২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিবিআইএন অর্থনৈতিক অঞ্চল হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার॥ বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল (বিবিআইএন)- এই চার দেশের মধ্যে বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে অর্থনৈতিক অঞ্চল গঠনের উদ্যোগ নিচ্ছে চার দেশের বিজনেস ফেডারেশন নিয়ে গঠিত বিবিআইএন ইকোনমিক বিজনেস ফোরাম।

আগামী ১৫ জুলাই ভারতের শিলিগুড়িতে প্রথম বিজনেস এক্সপোতে এই অর্থনৈতিক অঞ্চলে ঘোষণা দেয়া হবে হবে বলে জানান এফবিসিসিআই সভাপতি। ব্যবসায়ীদের প্রত্যাশা, এতে চারটি দেশের মধ্যে বাণিজ্য যেমন বাড়বে। সৃষ্টি হবে নতুন নতুন বাজার।

সড়কপথে সরাসরি যাত্রী ও পণ্যবাহী যান চলাচলের জন্য গত বছরের ১৫ জুন বিবিআইএন মোটরযান চলাচল চুক্তিতে স্বাক্ষর করে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপাল। এই চুক্তি সুবিধাকে কাজে লাগিয়ে এবার চার দেশের সীমান্তবর্তী অঞ্চলে বিনিয়োগ ও শিল্পায়নের জন্য বিবিআইএন অর্থনৈতিক অঞ্চল গঠনের লক্ষ্যে কাজ শুরু করেছে বিবিআইএন বিজনেস ফোরাম। পঞ্চগড় হবে এই অর্থনৈতিক অঞ্চলের সদর দপ্তর।

বিশ্লেষকদের অভিমত, এতে চার দেশের মধ্যে আমদানি রপ্তানি বাণিজ্য যেমন অবাধ হবে তেমনি সম্ভাবনাময় এসব সীমান্ত এলাকার ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন হবে। তবে এ উদ্যোগে সফল করতে চার দেশের সরকারকে সমানভাবে এগিয়ে আসতে হবে বলে মনে করেন শিল্প উদ্যোক্তারা। বর্তমানে ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রায় ছয় বিলিয়ন ডলার হলেও নেপাল ও ভুটানের সাথে বাণিজ্য খুবই নগণ্য। বিবিআইএন অর্থনৈতিক অঞ্চল হলে সব দেশই লাভবান হবে বলে মনে করেন তারা।