২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নুসরা ফ্রন্টের বিরুদ্ধে কার্যকর সামরিক ব্যবস্থা চাই ॥ ওলাঁদ

  • হোমসে রুশ হেলিকপ্টার ভূপাতিত ॥ ২ পাইলট নিহত

ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ শনিবার বলেছেন, আল কায়েদার সঙ্গে সম্পর্কিত সিরিয়ার সন্ত্রাসীগোষ্ঠী আল-নুসরা ফ্রন্টের বিরুদ্ধে কার্যকর সামরিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে অনুষ্ঠিত ন্যাটো শীর্ষ বৈঠকের অবকাশে যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেন, ইতালি ও ইউক্রেনের নেতাদের সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান। খবর এএফপির।

ওলাঁদ বলেন, এ নিয়ে কোন বিতর্ক নেই যে ইসলামিক স্টেট (আইএস) পিছু হটতে শুরু করেছে। আইএস দুর্বল হয়ে পড়ল আর অন্যান্য সন্ত্রাসীগোষ্ঠী চাঙ্গা হয়ে উঠল এমন পরিস্থিতি যেন দেখা না দেয় সেজন্য সতর্ক হওয়ার আহ্বানও জানান তিনি। আইএসের বিরুদ্ধে নেয়া পদক্ষেপ অব্যাহত রাখার জন্য পশ্চিমা দেশগুলোর মধ্যে সমন্বয় ঘটাতে হবে। পাশাপাশি আল-নুসরা ফ্রন্টের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে বলেও জানান তিনি।

এদিকে সিরিয়ার হোমস প্রদেশে আইএস রাশিয়ার একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে এবং এর দুই পাইলট নিহত হয়েছে বলে শনিবার নিশ্চিত করেছে মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়। অবশ্য প্রথমে হেলিকপ্টার ভূপাতিত হওয়ার খবর অস্বীকার করেছিল রাশিয়া। সিরিয়ার প্রাচীন নগরী পালমিরার পূর্বে শুক্রবার এমআই-২৫ হেলিকপ্টারটি ভূপাতিত করা হয়। নিহত দুই পাইলটের নাম রিফাগাত খাবিবুলিন ও ইয়েভগেনি দোলগিন। সিরিয়া সরকারের অনুরোধে ওই এলাকায় আইএস বিরোধী অভিযান পরিচালনা করছিল এটি। হামলার ভিডিও প্রকাশ করেছে আইএস। রুশ বিবৃতিতে বলা হয়েছে, ভূপাতিত হওয়ার আগে হেলিকপ্টারের ক্রুর দক্ষ তৎপরতার কারণে ওই এলাকায় আইএসের হামলা ঠেকিয়ে দেয়া সম্ভব হয়েছে। যুক্তরাষ্ট্রে তৈরি টিওডব্লিউ ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আঘাতে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে।

কম্বোডিয়ার সরকার বিরোধী সমালোচক গুলিতে নিহত

কম্বোডিয়ার এক বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক রবিবার সকালে গুলিতে নিহত হয়েছেন। তিনি সরকারের কড়া সমালোচক ছিলেন। রাজধানী নমপেনে একটি গ্যাস স্টেশনের কাছের এক কফিশপে কফি খাওয়ার সময় কিম লিকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির ক্ষমতাধর প্রধানমন্ত্রী হুন সেন ও রাজনৈতিক বিরোধী দলের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির এ সময়ে তাকে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হলো। খবর এএফপির।

বিরোধী দল প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিরোধী নেতাকর্মীদের ওপর নতুন করে দমন-পীড়নের অভিযোগ করেছে। পুলিশ বলেছে, কফি খাওয়ার সময় কিম লি গুলিবিদ্ধ হন। তিনি জনপ্রিয় একজন ভাষ্যকার ও তৃণমূলপর্যায়ে প্রচারক ছিলেন। জাতীয় পুলিশের মুখপাত্র কার্ত চানথারিত বলেন, সকাল নয়টার আগে একটি বিপণিতে তিনি গুলিতে নিহত হন। এ সময় সন্দেহভাজন এক ব্যক্তি গ্রেফতার হয় এবং সে কিমকে হত্যার কথা স্বীকার করেছে। সে জানায়, ঋণের টাকা না দেয়ায় তাকে হত্যা করা হয়েছে। কার্ত চানথারিত বলেন, তবে আমরা তার কথা বিশ্বাস করিনি। বিষয়টি নিয়ে আরও তদন্ত হচ্ছে।