১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দক্ষিণ সুদানে ভয়াবহ সংঘর্ষে ২৭২ জন নিহত

দক্ষিণ সুদানের রাজধানী জুবায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের অনুগামী বাহিনীর লড়াইয়ে নিহতের সংখ্যা ২৭২ জনে দাঁড়িয়েছে। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। নিহতদের মধ্যে ৩৩ জন বেসামরিক বলে জানিয়েছেন তিনি। খবর এএফপির।

বৃহস্পতিবার জুবায় প্রেসিডেন্ট সালভা কির ও ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাখারের অনুগত সেনাদের মধ্যে লড়াই শুরু হয়। শুক্রবারও দুপক্ষের মধ্যে লড়াই অব্যাহত ছিল। শনিবার পরিস্থিতি কিছুটা শান্ত থাকলেও রবিবার শহরের জাতিসংঘ ভবনের সামনে ফের দুপক্ষের মধ্যে তীব্র লড়াই শুরু হয়। জুবা থেকে জাতিসংঘ জানিয়েছে, মর্টার ও ভারি গোলাবর্ষণের কারণে জুবার বাসিন্দরা পালিয়ে যাচ্ছে। শহরের গুদেলে ও জেবেল এলাকায় মাখারের অনুগত সেনাদের অবস্থানের কাছে গোলাগুলির শব্দ শুনেছেন রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক।

নিহতের সংখ্যা বেড়ে ১৫ ॥ কারফিউ জারি

কাশ্মীর সহিংসতা

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে শনিবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহতদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫।

আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য সেখানে জারি করা কারফিউ রবিবারও অব্যাহত রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। রবিবার দ্বিতীয় দিনের মতো অমরনাথ যাত্রা স্থগিত করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

কাশ্মীরের বিভাগীয় কমিশনার আসগর হুসেন সামুন সাংবাদিকদের বলেন, আইনশৃঙ্খলা বজার রাখার জন্য উপত্যকায় মধ্যরাত থেকে কারফিউ জারি করা হয়েছে। তিনি স্থানীয় বাসিন্দাদের শান্তি বজায় রাখতে কর্তৃপক্ষকে সহায়তা করার অনুরোধ জানিয়েছেন।

সহিংস বিক্ষোভকারীদের সঙ্গে শনিবার নিরাপত্তা বাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষে নিহতদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ জনে। শীর্ষ হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে এরা নিহত হন।