২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হতাহতের সংখ্যা বাড়ছে আফগান বাহিনীতে ॥ মার্কিন কমান্ডার

নজিরবিহীন সংখ্যক আফগান পুলিশ ও সৈন্য ২০১৫ সালে হতাহত হওয়ার পর এ বছর রণক্ষেত্রে আফগান বাহিনীর মধ্যে নিহত ও আহতের সংখ্যা বাড়তে থাকায় দুর্ভোগে পড়েছে তারা। আফগানিস্তানে এক শীর্ষস্থানীয় মার্কিন কমান্ডার এ কথা বলেছেন। খবর ইয়াহু নিউজের।

যুক্তরাষ্ট্র এর সৈন্য প্রত্যাহারের সংখ্যা আরও বৃদ্ধি করে গত সপ্তাহে এ কথা বলার পর মার্কিন সেনাবাহিনীর জেনারেল জন নিকোলসন কয়েকজন সাংবাদিকের সঙ্গে তার মন্তব্যে বলেন, স্থায়ী আফগান অবস্থানগুলোতে মূলত তালেবানের হামলার কারণেই এ হতাহতের সংখ্যা বাড়ছে। ২০১৫ সালের তুলনায় এ বছর আফগান বাহিনী কেমন ভাল করছেÑ এমন প্রশ্নের জবাবে নিকোলসন শনিবার বলেন, আমরা এ বছর রণক্ষেত্রে আফগান বাহিনীর আরও কৌশলগত সফলতা দেখতে পাচ্ছি। কিন্তু হতাহতের সংখ্যাও বাড়ছে। তিনি নির্দিষ্ট কোন সংখ্যার উল্লেখ করেননি। আফগানিস্তানে ২০১৫ সালে যুদ্ধে নিহত হয়েছে পাঁচ হাজারের বেশি সৈন্য এবং আহত হয়েছে ১৪ হাজারের বেশি। তালেবান এমনভাবে বেশকিছু হামলা চালিয়েছে, যা এ যুদ্ধের সাড়ে ১৪ বছরের বেশি সময় পর বিজয় অর্জনে আফগান বাহিনীর সামর্থ্যরে ব্যাপারে যুক্তরাষ্ট্রের ধারণাকে পাল্টে দিয়েছে।

প্রেসিডেন্ট ওবামা ক্ষমতা থেকে সরে যাওয়ার আগে আফগানিস্তান থেকে ৯ হাজার ৮শ’ মার্কিন সৈন্যের মধ্যে ৫ হাজার ৫শ’ সৈন্য প্রত্যাহারের যে পরিকল্পনা ছিল তা থেকে তিনি সরে আসেন ৬ জুলাই। তিনি এখন ৮ হাজার ৪শ’ সৈন্য প্রত্যাহারের পরিকল্পনা নিচ্ছেন। যুক্তরাষ্ট্রের সহযোগীরাও নতুন করে প্রতিশ্রুতি দিচ্ছে এবং শনিবার আফগান বাহিনীকে অর্থায়নে সম্মত হয়েছে। এ অর্থ সাহায্য হবে আগামী তিন বছরের জন্য বছরে প্রায় ১শ’ কোটি ডলার। নিকোলসন নতুন যোদ্ধা সংগ্রহে সামর্থ্যরে জন্য প্রশংসা করেছেন আফগান বাহিনীর। তিনি বলেন, তাদের ক্ষতি পুষিয়ে যেতে পারে।