১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে ৬৫ শতাংশ কোম্পানির দরপতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদের দীর্ঘ ছুটির পর রবিবার মূল্য সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। সেই সঙ্গে লেনদেনে বড় ধরনের পতনও ঘটেছে। গত ১ জুন গুলশানে জঙ্গী হানার কারণে রবিবারে শুরুতে উভয় বাজারেই শেয়ার বিক্রির চাপ বেশি ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শেয়ার বিক্রির চাপ কমে যায়। ফলে সূচকের পতনের ধাক্কা সামলে উঠে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া প্রায় ৬৫ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসইতে ২০৯ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে; যা গত ৩০ জুন ছিল ৩৭৭ কোটি ২৮ লাখ টাকা। এই হিসাবে ডিএসইতে লেনদেন কমেছে ১৬৭ কোটি ৭৩ লাখ টাকার বা ৪৪ শতাংশ।

রবিবার ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪৯৫ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১০৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫৯ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, একমি ল্যাবরেটরিজ, স্কয়ার ফার্মা, সিটি ব্যাংক, ন্যাশনাল ফিড মিলস লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, বিএসআরএম লিমিটেড, শাহজিবাজার পাওয়ার ও আমান ফিড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ফিক্সড বাংলাদেশ ফাস্ট ইনকাম ফান্ড, ভ্যানগার্ড মিউচুয়াল ফান্ড, ন্যাশনাল ব্যাংক, আইপিডিসি, ফারইস্ট ফাইন্যান্স, এক্সিম ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, ইসলামী ব্যাংক, প্রাইম আইসিবি ১ম মিউচুয়াল ফান্ড, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও ট্রাস্ট ব্যাংক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : সিইএমএল মিউচুয়াল ফান্ড, মাইডাস ফাইন্যান্স, ইসলামী ইন্স্যুরেন্স, প্রাইম লাইফ, পাইনিওয়ার ইন্স্যুরেন্স, আইসিবি, পপুলার লাইফ ও মেঘনা পেট।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সিএসইতে ১১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৯৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : একমি ল্যাবরেটরিজ, ন্যাশনাল ব্যাংক, অলিম্পিক এক্সেসরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, কেডিএস এক্সেসরিজ, ন্যাশনাল ফিড মিলস, ইউনাইটেড এয়ার, কেয়া কসমেটিকস ও ইসলামী ব্যাংক।