২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আবার সরব হয়ে উঠছে মঞ্চপাড়া

আবার সরব হয়ে উঠছে মঞ্চপাড়া

সাজু আহমেদ ॥ ঈদ-উল-ফিতরের ছুটির পর আবার সরগরম হয়ে উঠছে মঞ্চপাড়া। ঢাকার সাংস্কৃতিক অঙ্গনের প্রাণকেন্দ্র রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির মঞ্চে আজ থেকে নাটক মঞ্চায়ন শুরু হচ্ছে। এছাড়া মহাকাল নাট্য সম্প্রদায়ের তেত্রিশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত নাট্যোৎসব শুরু হচ্ছে আগামী ১৪ জুলাই থেকে। এর ফলে বেশ কয়েক দিনের বিরতির পর আবার ব্যস্ত হয়ে পড়ছে শিল্পকলা একাডেমি।

এদিকে সংশ্লিষ্টরা বলছেন দুই ঈদ এবং পুজো উপলক্ষে স্বল্পসংখ্যক মানুষই ঢাকা ত্যাগ করেন। সেই হিসেবে ঢাকা শহরের দুই কোটিরও অধিক বাসিন্দার মধ্যে বড়জোর ১০-১৫ লাখ মানুষ ঢাকা ছাড়েন। বাদ বাকি ঢাকাতেই ঈদ করেন। ঈদের আনন্দ হিসেবে তারা বিভিন্ন স্পটে পরিবারসহ সময় কাটান। এ সময় রাজধানীর বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলোতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। সিনেমা হলেও ভিড় করেন একশ্রেণীর দর্শক। তবে বাংলা সিনেমার প্রতি একটি বড় অংশের দর্শকের অনীহা।

এই অবস্থায় যদি ঈদ উপলক্ষে নতুন মঞ্চ নাটক তৈরি করা হয় তাহলে অসংখ্য দর্শক পাবে দলগুলো। বিশেষ করে পুরান ঢাকা, উত্তরার মতো স্থানগুলোতে যদি নাটক মঞ্চায়নের ব্যবস্থা করা হয় তাহলে তা বিনোদনপ্রেমীদের জন্য অনেকটা সুখবরই হবে। এক্ষেত্রে হাতিরঝিল অন্যতম একটি স্পট হতে পারে। এ বিষয়গুলো ভাবনায় নিলে অন্তত ঈদের সময়টুকু হলেও সম্প্রতি মঞ্চনাটকের দর্শক খরা অনেকাংশেই কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সেক্ষেত্রে মহিলা সমিতি মিলনায়তনের ভাড়া কমানো এবং গাইড হাউস মিলনায়তন এবং পুরান ঢাকার জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে নাটক মঞ্চায়নের কথাও বলেছেন তারা।

পদাতিকের ‘গহনযাত্রা’ আজ : এদিকে ঈদের পর আজই প্রথম নাটক মঞ্চায়ন করতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদ টিএসসি। শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটির মঞ্চায়ন হবে। ‘গহনযাত্রা’ নাটকটি রচনা করেছেন রুবাইয়াৎ আহমেদ। নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। প্রযোজনাটিতে একক অভিনয় করছেন শামছি সারা সায়েকা। প্রযোজনাটির সঙ্গীত পরিকল্পনা করেছেন সাইম রানা। আতিকুল ইসলাম জয়ের আলোক পরিকল্পনায় রূপসজ্জা পরিকল্পনা করেছেন শামছি আরা সায়েকা। আজ সোমবার অতিথি ও সংবাদমাধ্যকর্মীদের জন্য নাটকটির বিশেষ প্রদর্শনী হবে। গত জুন মাসে ‘গহনযাত্রা’ নাটকের কারিগরি মঞ্চায়ন হয়।

নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী’ কাল : নাগরিক নাট্যাঙ্গনের ২০তম প্রযোজনা ও হৃদি হকের নির্দেশনায় ‘গহর বাদশা ও বানেছা পরী’ নাটকটি আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা ৬-৩০ জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে। দক্ষিণাঞ্চলের লোকগাথা অবলম্বনে পালাটির নাট্যরূপ ও নির্দেশনার পাশাপাশি বানেছা পরী চরিত্রে অভিনয় করেছেন হৃদি হক। এছাড়া প্রায় ৫০ জনের একটি দল এ নাটকে কাজ করছেন।

নাটকটির কোরিওগ্রাফি করেছেন নৃত্যশিল্পী ওয়ার্দা রিহ্যাব। সঙ্গীত পরিচালনা করছেন কামরুজ্জামান রনি। সেট পরিকল্পনায় রয়েছেন সাজু খাদেম। আলোক পরিকল্পনায় ঠা-ু রায়হান। গত বছরের ১৭ নবেম্বর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালায় ‘গহর বাদশা ও বানেছা পরী’ নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। কাল নাটকটির ১৫ মঞ্চায়ন হবে।

মহাকালের নাট্যোৎসব ১৪ জুলাই : প্রতিষ্ঠার ৩৩ বছর উপলক্ষে নাট্যোৎসবের আয়োজন করছে মহাকাল নাট্য সম্প্রদায়।

সংগঠনটির আয়োজনে আগামী ১৪ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে বাংলাদেশ ও ভারতের মোট ২৩টি নাট্যদলের প্রযোজনা নিয়ে আট দিনব্যাপী ‘নৃত্যগীত নাট্য মৈত্রী উৎসব-২০১৬’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হল এবং সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে চলবে এ উৎসব। ঢাকার প্রথম সারির দল, চট্টগ্রাম-রাজশাহীর বিভাগীয় শহরের প্রতিনিধিত্বকারী দল, ভারতের কলকাতা, বর্ধমান, হুগলী, বোলপুর ও ত্রিপুরার ঐতিহ্যবাহী দলের প্রযোজনায় মোট ২৩টি নাটক এই উৎসবে মঞ্চায়ন হবে। উৎসবে দেশ-বিদেশের নাটক মঞ্চায়নের পাশাপাশি থাকছে আলোচনা, সেমিনার, সম্মাননা প্রদান।

নাট্যদল, টিএসসির ‘পরিত্রাণ’ : ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার একটি নাট্য সংগঠন টিএসসি নাট্যদল মঞ্চে আনতে যাচ্ছে নতুন নাটক ‘পরিত্রাণ’। জায়েদ জুলহাস রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যদলের দলপ্রধান সাগর সরদার। আগামী ২৪ জুলাই জাতীয় সঙ্গীতশালায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। জগতখ্যাত ৪টি বিষয়বস্তু নিয়ে রচিত হয়েছে নাটকটি। সফোক্লিসের ‘ইডিপাস’, মলিয়রের ‘ভ- তারতুফ’, সিকান্দার আবু জাফরের ‘নবাব সিরাজ উদ্দৌলা’ এবং কাশীরাম দাশের ‘মহাভারত’ নাটকের মূল উপজীব্য বিষয়। শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে গত ১৬ জুন নাটকটির কারিগরি প্রদর্শনী হয়।

এছাড়া এ মাসেই আরও কয়েকটি নাটসংগঠন তাদের নাটকের মঞ্চায়ন করবে। সব মিলে ঈদের আবারও সরব হয়ে উঠছে মঞ্চপাড়াখ্যাত শিল্পকলা একাডেমি।