১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হরি নদীর কাঠের সেতুটি এখন মরণফাঁদ

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ডুমুরিয়া ও যশোরের অভয়নগর উপজেলার সীমান্তে হরি নদীর ওপর নির্মিত কাঠের পাটাতনযুক্ত সেতুটি এখন মরণফাঁদে পরিণত হয়েছে। সেতুর বিভিন্ন স্থানে পাটাতনের কাঠের তক্তা ভেঙ্গে ফাঁকা হয়ে গেছে। নিচে লোহার বিমগুলোও মরিচা ধরে ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। সেতুটির নড়বড়ে অবস্থার জন্য নদীর দুইপারের ২০-২৫টি গ্রামের অধিবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেতু পার হতে গিয়ে প্রায় প্রতিদিনই কাঁচামালবাহী ভ্যান, সাইকেল আরোহী, পথচারী,স্কুল-কলেজের ছাত্রছাত্রী দুর্ঘটনার শিকার হচ্ছে। এলাকাবাসী জরাজীর্ণ কাঠের ব্রিজের স্থলে একটি বেইলি ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।

জানা গেছে, খুলনা ও যশোর জেলার সীমান্তে হরি নদীর ওপর প্রায় দেড়যুগ আগে লোহার বিমের ওপর কাঠের পাটাতনযুক্ত এই ব্রিজটি নির্মাণ করা হয়। পরবর্তীতে এর যথাযথ সংস্কার করা হয়নি। বর্তমানে সেতুটি মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এই সেতু দিয়ে চেঁচুড়ি, কালিশাকুল, কাটেংগা, কপালিয়া, দহাকুলা, বরুনা, দত্তগাতী, পায়রা, বাড্ডাগাতি, জামিরাসহ প্রায় ২০-২৫টি গ্রামের বিভিন্ন পেশার হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। সেতু পার হতে গিয়ে নদীর দুই দিকের বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রী, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয় অধিবাসীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কাঁচামাল ও ক্ষুদ্র ব্যবসায়ী, কুমোর বাড়ির মাটির তৈরি জিনিসপত্রসহ যানবাহন পারাপার হতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

ডুমুরিয়া উপজেলার ধামালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজোয়ান মোল্যা বলেন, হরি নদীর ওপরের ওই কাঠের ব্রিজটি দীর্ঘদিন আগেই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। নদীর দুইপারের হাজার হাজার মানুষের যাতায়াতের মাধ্যম এই সেতু।

ট্রাকের ধাক্কায় স্ত্রী নিহত, স্বামী আহত

জনকণ্ঠ ডেস্ক ॥ নাটোরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী স্ত্রী নিহত এবং স্বামী আহত ও লক্ষ্মীপুরে এক ব্যক্তি নিহত হয়েছেন। খবর নিজস্ব সংবাদদাতাদের।

নাটোর ॥ ট্রাকের ধাক্কায় জিনাত রেহানা (৩০) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ সময় নিহতের স্বামী জিয়া আহমেদ গুরুতর আহত হয়েছেন। রবিবার দুপুরে সদর উপজেলার নাটোর-রাজশাহী মহাসড়কের একডালা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত জিনাত রেহানা চাঁপাইনবাবগঞ্জের শান্তিবাগ এলাকার আব্দুস সালামের মেয়ে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ঈদ শেষে দুপুর একটার দিকে জিয়া আহমেদ ও তার স্ত্রী জিনাত রেহানা মোটর সাইকেলযোগে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা ফিরছিলেন। পথে নাটোর সদর উপজেলার নাটোর-রাজশাহী মহাসড়কের একডালা এলাকায় পৌঁছলে রাজশাহীগামী একটি ট্রাক মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী জিনাত রেহানা নিহত হন।

লক্ষ্মীপুর ॥ রায়পুর-ঢাকা মহাসড়কে জেলা সার্ভেয়ার স্টেশনের কাছে সদর উপজেলার মজুপুরে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত (৫৫) এক ব্যক্তি নিহত হয়েছেন। রবিবার ভোরে লাশটি উদ্ধার করে সদর থানা পুলিশ।