১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধু এ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয় ১৫ জুলাইয়ের মধ্যে খালি করার নির্দেশ

বিশেষ প্রতিনিধি ॥ দৃষ্টিনন্দন ও নিজস্ব বহুতল ভবন নির্মাণের স্বার্থে দ্বিতীয় দফায় রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয় আগামী ১৫ জুলাইয়ের মধ্যে খালি করার নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগামী ১৭ জুলাই থেকে আধুনিক দশতলার এ নতুন ভবন নির্মাণের লক্ষ্যে কেন্দ্রীয় কার্যালয়টি ভাঙ্গার কাজ শুরু করতে চায় দলটি।

রবিবার বঙ্গবন্ধু এ্যাভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক প্রস্তুতি সভায় আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ভবনটি খালি করে দেয়ার জন্য দলের সকল সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের প্রতি অনুরোধ জানান দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। আজ সোমবার ১৪ দল আহূত জঙ্গীবাদ-সন্ত্রাসবিরোধী প্রতিরোধ সমাবেশ সফল করতে ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণ এ প্রস্তুতি সভার আয়োজন করে।

সভায় মাহবুব-উল আলম হানিফ উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আগামী ১৭ জুলাই থেকে কেন্দ্রীয় কার্যালয় ভাঙ্গার কাজ শুরু হবে। আপনাদের সবাইকে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ভবন খালি করে দেয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

এর আগে গত ৩০ মের মধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের ভবনটি খালি করার নির্দেশ দিয়েছিলেন দলটির সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। গত ২৬ এপ্রিল বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানম-ির কার্যালয়ে দলের সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনগুলোর সঙ্গে এক যৌথসভায় এ নির্দেশ দেন তিনি। সেদিন সৈয়দ আশরাফ বলেন, আগামী জুন মাসে ২৩, বঙ্গবন্ধু এ্যাভিনিউর আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের পুরাতন ভবনটি ভেঙ্গে নতুন ভবন নির্মাণের কাজ শুরু হবে। দুই বছরের মধ্যে নির্মাণকাজ শেষ হবে। দলীয় সূত্রে জানা গেছে, বহু আন্দোলন-সংগ্রামের স্মৃতিবিজড়িত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নতুন ভবন নির্মাণের জন্য রাজউক থেকে অনুমোদন নেয়া হয়েছে। আওয়ামী লীগের নিজস্ব জায়গার ওপর ভবনটিকে একটি অত্যাধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ভবন হিসেবে গড়ে তোলা হবে। দলের ইতিহাস-ঐতিহ্যও সংরক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আধুনিক দশতলা এ কার্যালয়ে বড় কনফারেন্সরুমসহ হলরুম, লাইব্রেরি, সাংবাদিক লাউঞ্জ ও আইটি বিভাগ থাকবে। রাজউক অনুমোদিত নতুন ভবনের নক্সা অনুযায়ী ভবন নির্মাণের কাজ শেষ করা হবে। আসছে সেপ্টেম্বরের মধ্যে মূল ভবন নির্মাণের কাজ শুরু করে দুই বছরের মধ্যে তা শেষ করা সম্ভব হবে বলে আশা করছেন দলটির নেতারা। পরবর্তীতে নতুন ভাড়া অফিস না পাওয়া পর্যন্ত কেন্দ্রীয় কার্যালয় ভাঙ্গার কাজ শুরু না করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানায় আওয়ামী লীগের কয়েকটি সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠন।

স্বেচ্ছাসেবক লীগের জঙ্গীবাদবিরোধী বিক্ষোভ ॥ জঙ্গীবাদ, স্বাধীনতা ও গণতন্ত্রের শত্রুদের মূলোৎপাটনের দাবিতে রবিবার রাজধানীতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

সমাবেশে সংগঠনটির সভাপতি এ্যাডভোকেট মোল্লা মোঃ আবু কাউছার বলেন, যারা স্বাধীনতায় বিশ্বাসী নন, তারাই আজ দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চাচ্ছেন।