১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাশ্মীরে সংঘর্ষে নিহত বেড়ে ২১

কাশ্মীরে সংঘর্ষে নিহত বেড়ে ২১

অনলাইন ডেস্ক॥ কাশ্মীরে নিরাপত্তারক্ষী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে একজন পুলিশ সদস্যও রয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। গত শুক্রবার হিজবুল মুজাহিদ্দিনের স্বঘোষিত কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানির মৃত্যুকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ ও বিচ্ছিন্নতাবাদীরা। এতে রণক্ষেত্র হয়ে উঠে কাশ্মীর উপত্যকা। দফায় দফায় সংঘর্ষে প্রাণহানি ছাড়াও ৩০০ মানুষ আহত হন। আহতদের মধ্যে অন্তত ৩০ জন নিরাপত্তা কর্মী বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

এদিকে বিচ্ছিন্নতাবাদীদের নেতা সাঈদ আলি শাহ গিলানী পুলিশের ওপর হামলা না চালানোর জন্য ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য আহ্বান জানিয়েছেন। এছাড়া ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে কথা বলেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় যেকোনো সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। শুক্রবার সেনা ও জম্মু-কাশ্মীর পুলিশের যৌথ অভিযানে হিজবুল মুজাহিদিনের কমান্ডার বুরহান ওয়ানিসহ তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হন।

সম্প্রতি বুরহান ওয়ানি কাশ্মীরি জঙ্গিদের মুখপাত্র হয়ে দাঁড়িয়েছিলেন। ২২ বছর বয়সী ওয়ানি হয়ে উঠেছিলেন হিজবুল মুজাহিদ্দিনের স্বঘোষিত কমান্ডার। গোয়েন্দা সূত্রে খবর পেয়ে নিরাপত্তারক্ষীরা দক্ষিণ কাশ্মীরের কোকরনাগ এলাকায় অভিযান চালায়। অভিযানে বুরহানের সঙ্গে তার দুই সঙ্গীও নিহত হন। এর আগে রাজ্য সরকার বুরহানের মাথার দাম ঘোষণা করেছিল ১০ লাখ রুপি।