১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোনালদোকে মেসির ভাগ্য বরণ করতে হলো না

রোনালদোকে মেসির ভাগ্য বরণ করতে হলো না

অনলাইন ডেস্ক॥ মহানায়ক হতে হলে বড় আসর জেতা লাগে! ফুটবলের দস্তুর নাকি এই! তাহলে ক্রিস্তিয়ানো রোনালদোকে এখন ফুটবলের মহানায়ক বলাই যায়। তার পর্তুগাল যে ইউরোপের চ্যাম্পিয়ন এখন! লিওনেল মেসির ভাগ্য তাই বরণ করতে হলো না রোনালদো!

ফ্রান্সকে অতিরিক্ত সময়ের গোলে হারিয়ে পর্তুগাল ইউরো ২০১৬ চ্যাম্পিয়ন। প্রথমবারের মতো ইউরোর সেরা তারা। আর দেশের হয়ে প্রথম কোনো বড় আসরের শিরোপা রোনালদোর হাতে। মেসির হাতে যেমন শিরোপা কখনো ওঠেনি।

ফাইনালের আগের দিনও পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোসের সামনে উঠলো প্রশ্নটা। রোনালদো কি ফাইনালে হেরে গেলে অবসর নিয়ে নেবেন? কোচ মানলেন না। হারলে কি করতেন রোনালদো? সেই প্রশ্নের জবাব কখনো মিলবে না। এখন বরং সিআরসেভেনের ভক্তরা তাকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে দেখতে চাইবে। চার বছর পর বয়স হবে ৩৫। তখনো ভক্তরা তাকে ইউরোর শিরোপা ধরে রাখার লড়াইয়ে দেখতে চাইবে।

অথচ ইনজুরির কারণে ২৪ মিনিটে প্যারিসের ফাইনাল শেষ হয়ে গেলো রোনালদোর। পায়েতের ট্যাকল হাঁটুতে আঘাত হানলো। কাঁদতে কাঁদতে স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন রোনালদো। সতীর্থরা জান প্রাণ দিয়ে না লড়লে স্তাদ দি ফ্রান্সে রোনালদোর জন্য বিয়োগান্ত কাহিনী লেখা হতে পারতো। যেমনটা গত মাসে যুক্তরাষ্ট্রে লেখা হয়েছে মেসির। বড় কোনো আসরে শিরোপা জেতা কপালে নেই মেনে নিয়ে কোপার ফাইনালে হেরে অবসরে গেছেন ২৯ বছরের মেসি।

মেসি-রোনালদো দ্বৈরথটা স্প্যানিশ ফুটবলের কল্যাণে ইতিহাসের পাতায় অমর হয়ে থাকবে। মাঠের বাইরে নাকি ভালো বন্ধু তারা। তো গত আটটি বছর ধরে ফিফার ব্যালন ডি'অর জেতার লড়াইও তাদের মাঝে। এই বছর কোপা জিতলে নিশ্চয়ই মেসির ষষ্ঠ ব্যালন ডি'অর জয়ের সম্ভাবনা বেড়ে যেত। কিন্তু গড়পড়তা লিগ শেষ করেও রোনালদো সেটা বড় দাবিদার। কেননা মৌসুমে ৫০ গোল করেছেন। ইউরোপের সেরার পুরস্কার জিতলেন দেশের সাথে।

২০০৪ এর ইউরোর ফাইনাল হেরে ১৯ বছরের রোনালদো কেঁদেছিলেন। ফাইনালে গেলো রাতে বারবার কাঁদলেন। শেষে কাঁদলেন আনন্দের কান্না। যেমনটা চেয়ে এসেছেন পুরো ক্যারিয়ার জুড়ে! তিনটি ইউরোর সেমিফাইনালে খেলা একমাত্র খেলোয়াড় তিনি। কিন্তু হারলে মেসির সমান চারটি ফাইনালে না হলেও দুটি ফাইনালে ব্যর্থতার কষ্টে পুড়তে হতো। ২০০৭, ২০১৫, ২০১৬ কোপা ও ২০১৪ বিশ্বকাপে যে কষ্টে পুড়েছেন আর্জেন্টিনার মেসি। তেমনটা হলে কি করতেন রোনালদো? কিছু প্রশ্নের জবাব না মেলাটাই বুঝি ভালো!

নির্বাচিত সংবাদ