১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সভাপতি গাজী রাকায়েত-সাধারণ সম্পাদক এসএ হক অলিক

সভাপতি গাজী রাকায়েত-সাধারণ সম্পাদক এসএ হক অলিক

স্টাফ রিপোর্টার ॥ উৎসবমুখর পরিবেশে নাট্যনির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় শুক্রবার। আজ শনিবার প্রকাশিত হয় ফলাফল। সভাপতি নির্বাচিত হয়েছেন গাজী রাকায়েত। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন এস এ হক অলিক।

সভাপতি পদে গাজী রাকায়েত পেয়েছেন ১৮৪টি ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধী জাহিদ হাসান পেয়েছেন ১৪৩ ভোট। অন্যদিকে ২০৩ ভোট পেয়ে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন এস এ হক অলিক। তার নিকটতম প্রতিদ্বন্ধী মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পেয়েছেন ১৩৪ ভোট।

ঢাকার সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির সাততলার চার নম্বর কক্ষে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন সকাল ৯টায় শুরু হয়ে মাঝে এক ঘণ্টার বিরতি ছাড়া বিকেল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে। সংগঠনটির ৩৮৪ জন ভোটারের মধ্যে ৩৫৪ জন ভোট প্রদান করেন।

নির্বাচিতরা হলেন-সভাপতি: গাজী রাকায়েত (১৮৪ ভোট), সহ-সভাপতি: কচি খন্দকার (১৮৯), সকাল আহমেদ (১৫৮), সৈয়দ শাকিল (২১৬), সাধারণ সম্পাদক: এস এ হক অলিক (২০৩), সহ-সাধারণ সম্পাদক: হৃদি হক (২০২), মাসুদ মহিউদ্দিন (১৯৪), সাংগঠনিক সম্পাদক: কামরুজ্জামান সাগর (১৩১), অর্থ সম্পাদক: নঈম ইমতিয়াজ নেয়ামূল (১৪৫), প্রচার সম্পাদক: জুয়েল মাহমুদ, ১০ কার্যনির্বাহী সদস্য: আহমেদ ইউসুফ সাবের, ফজলুল হক, মিলন ভট্টাচার্য্য, মারুফ মিঠু, সাজ্জাদ সনি, কায়সার আহমেদ, কৌশিক শংকর দাশ, ফিরোজ খান ও শামীমা শাম্মী।

প্রসঙ্গত, ২০০২ সালে পরিচালকদের অধিকার রক্ষার লক্ষ্যে প্রতিষ্ঠিত এই সংগঠনটি নিয়ে এতোদিন বিতর্কের অন্ত ছিলো না। প্রতিষ্ঠার শুরু থেকে এখনও পর্যন্ত একবারও নির্বাচন হয়নি। তিনবার কমিটি গঠন হয়েছে, তা-ও ‘সিলেকশন’ পদ্ধতিতে। নির্মাতাদের স্বার্থ রক্ষায় সংগঠনটি সম্পূর্ণ নিরব ভূমিকা পালন করে এসেছে-এই-ই ছিলো সংগঠনটির বিরুদ্ধে বেশিরভাগ নাট্যপরিচালকদের অভিযোগ। এই প্রথম সংগঠনটির নির্বাচন অনুষ্ঠিত হল। মোট ৩৮৪ জন সদস্যের মধ্যে আটটি পদের জন্য লড়ছেন ৫৩ জন প্রার্থী। সভাপতি পদে লড়েছেন তিনজন-কায়েস চৌধুরী, গাজী রাকায়েত ও জাহিদ হাসান। সাধারণ সম্পাদক পদে লড়েছেন এস এ হক অলিক ও মোহাম্মদ মোস্তফা কামাল রাজ।

এই মাত্রা পাওয়া