২১ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্র্যাক মন্থন অ্যাওয়ার্ড পেয়েছে ১৪ প্রকল্প

ব্র্যাক মন্থন অ্যাওয়ার্ড পেয়েছে ১৪ প্রকল্প

স্টাফ রিপোর্টার ॥ এবার সাত ক্যাটাগরিতে ১৪ প্রকল্প ‘ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড’ বিজয়ী হয়েছে। উন্নয়নে প্রযুক্তির ব্যবহার এবং নতুন ডিজিটাল ও মোবাইল ইনোভেশনকে স্বীকৃতি দেওয়ার জন্য ব্র্যাকের উদ্যোগে এবং ভারতের ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউন্ডেশনের (ডিইএফ) সহযোগিতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শনিবার রাতে রাজধানীর একটি হোটেলে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। ব্র্যাকের সিনিয়র মিডিয়া ম্যানেজার মাহবুবুল আলম কবীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ‘আমাদের সৃজনশীল ও উদ্যমী তরুণরাই বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকা সমুন্নত রাখছে। প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে প্রযুক্তিগত উদ্ভাবনেও তারা দেশকে এগিয়ে নিয়ে যাবে’। এসময় আরও উপস্থিত ছিলেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা, ডিইএফ-এর প্রতিষ্ঠাতা ওসামা মানজার, ব্র্যাকের স্ট্র্যাটেজি, কমিউনিকেশনস অ্যান্ড এমপাওয়ারমেন্ট-এর উর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ প্রমুখ। সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের পর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। তাদের হাতে ক্রেষ্ট ও সনদপত্র তুলে দেন অতিথিরা। বিজয়ীরা বাংলাদেশের পক্ষ থেকে এবছর সরাসরি ভারতের মন্থন অ্যাওয়ার্ডে অংশগ্রহণ করতে পারবেন।

এবারের প্রতিযোগিতায় বিজয়ী ১৪ টি প্রকল্প হচ্ছে : ই-বিজনেস অ্যান্ড ফাইনান্সিয়াল ইনক্লুশান ক্যাটাগরিতে হিউম্যাক ল্যাব লিমিটেড এর সেলিস্কোপ প্রজেক্ট এবং ক্লাউড সলিউশন লিমিটেডের সিএসএল মোবাইল একাউন্টস প্রজেক্ট; ই-এডুকেশন লার্নিং অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্যাটাগরিতে রেপ্টো এডুকেশন সেন্টার; টেন মিনিট স্কুল এবং ইয়ুথ অপরচুনিটিজ; ই-এগ্রিকালচার অ্যান্ড ইকোলজি ক্যাটাগরিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষকের জানালা-আপনার ফসলের সমস্যার সমাধান এখানেই প্রজেক্ট; ই-গভর্নেন্স অ্যান্ড ইনস্টিটিউশনস ক্যাটাগরিতে এনামেলবিডি-র ভ্যাট চেকার প্রজেক্ট এবং মাতিউরা ইউনিয়ন পরিষদ ডিজিটালাইজেশন প্রজেক্ট; ই-হেলথ ক্যাটাগরিতে আরএক্স সেভেনটি ওয়ান লিমিটেডের আরএক্স সেভেনটি ওয়ান প্রজেক্ট; ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিমেডিসিন প্রোগ্রাম রুরাল হেলথ কেয়ার ইউজিং ইনডিজিনিয়াসলি ডেভেলপড টেকনোলজি; ই-নিউজ, জার্নালিজম অ্যান্ড এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে সফটওয়্যার শপ লিমিটেডের ই-টিউনস প্রজেক্ট এবং প্যাভিলিয়নের প্রজেক্ট প্যাভিলিয়ন; ই-কালচার, হেরিটেজ অ্যান্ড টুরিজম ক্যাটাগরিতে আকালিকো রেকর্ডসের ট্রান্সলেশন-অ্যান ইলেকট্রনিক মিউজিক কমপাইলেশন বাই আকালিকো রেকর্ডস প্রজেক্ট এবং ভ্রমণ। দুইটি ক্যাটাগরিতে (এম-কনটেন্ট এবং ই-ওমেন, ইনক্লুশান অ্যান্ড এম্পাওয়ারমেন্ট) আশানুরূপ ভাল না করায় কেউ পুরস্কার পাননি।