১৭ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ব শান্তি সূচকে এগিয়ে পাক-ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তান তো বটেই শান্তির নিরিখে ভারতের থেকেও অনেকটাই এগিয়ে বাংলাদেশ। এমনকি প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কা, মিয়ানমার কিংবা ভুটানেও পাক-ভারত থেকে বেশি শান্তি বিরাজ করছে। সম্প্রতি প্রকাশিত গ্লোবাল পিস ইনডেক্সে এ তথ্য দেয়া হয়েছে। আন্তর্জাতিক সংস্থা ‘ইনস্টিটিউট ফর ইকোনমিক্স এ্যান্ড পিস’ (আইইপি) নিয়মিত গবেষণা, সমীক্ষা বা চর্চা চালায় সারাবিশ্বে। শুধু জাতিসংঘ নয়, আরও অনেক সামনের সারির বিশ্ববিদ্যালয় বা গবেষণা সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করে আইইপি। নিয়মিত প্রকাশ করে গ্লোবাল পিস ইনডেক্স বা বিশ্ব শান্তি সূচক। সিডনি কেন্দ্রিক এই সংস্থার বিশ্ব শান্তি সূচক ২০১৬-তে মোট ১৬২ দেশের তালিকা প্রকাশিত হয়েছে। খবর ওয়েবসাইটের।

‘বিশ্ব শান্তি সূচক’ অনুযায়ী ভারত কম শান্তির দেশের তালিকায় আছে। ভারতের থেকে আরও পিছিয়ে পাকিস্তান। এমনকি পাকিস্তান অতি বিপজ্জনক দেশগুলোর মধ্যে রয়েছে বলেও সূচকে বলা হয়েছে। বাংলাদেশ রয়েছে মোটামুটি বা মাঝারি রকমের শান্ত দেশের তালিকায়।

২০১৬-র বিশ্ব শান্তি সূচকে ১৬৩ দেশের মধ্যে ভারতের অবস্থান ১৪৩। বাংলাদেশের অবস্থান ৮৩তম। তবে সূচক অনুযায়ী বাংলাদেশের চেয়েও দক্ষিণ এশিয়ার দুই দেশ নেপাল ও ভুটান এগিয়ে রয়েছে। ভুটান রয়েছে ১৩ নম্বর স্থানে। নেপাল ৭৮ নম্বরে। আর ১৫৩তম স্থানে থাকা পাকিস্তান শান্তি ও স্থিতিশীলতার দিক থেকে খুবই খারাপ অবস্থায় রয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে আফগানিস্তান।

এই মাত্রা পাওয়া