২৬ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কানাডায় বেক্সিমকোর ওষুধ রফতানি শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রথম বাংলাদেশী কোম্পানি হিসেবে কানাডায় ওষুধ রফতানি শুরু করেছে দেশের শীর্ষস্থানীয় ওষুধ রফতানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। চোখের এ্যালার্জির ওষুধ ওলোপটাডিন রফতানি শুরুর মাধ্যমে কানাডার বাজারে প্রবেশ করল বেক্সিমকো। এর আগে গত অর্থবছরে ওলোপটাডিন (০.১% সলিউশন) হেলথ কানাডার অনুমোদন লাভ করে। কোম্পানির প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইন্টারকন্টিনেন্টাল মার্কেটিং সার্ভিসেসের (আইএমএস) তথ্য অনুসারে কানাডায় ওলোপটাডিনের বাজার ১৪ মিলিয়ন ইউএস ডলারের। রফতানির প্রথম চালানটি শনিবার হস্তান্তর করা হয় এবং কানাডায় এই চোখের ড্রপটি বাজারজাত করবে কোম্পানির কানাডীয় পার্টনার। আশা করা হচ্ছে হেলথ কানাডা কর্তৃক ২০১৮ সালের প্রথম প্রান্তিকে দ্বিতীয় পণ্য বাজারজাতকরণের অনুমোদন পাওয়া যাবে। এছাড়াও আরও বেশ কয়েকটি ওষুধ কানাডায় রফতানির জন্য বেক্সিমকোর আরএ্যান্ডডি পাইপলাইনে রয়েছে।

কানাডায় ওষুধ রফতানি শুরু প্রসঙ্গে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, ‘যুক্তরাষ্ট্রের পর কানাডার বাজারে প্রবেশ উত্তর আমেরিকায় আমাদের অবস্থানকে আরও শক্তিশালী করবে। বাংলাদেশে তৈরি কোন ওষুধ বিশেষত অপথালমিক পণ্য প্রথম কানাডায় রফতানি হচ্ছে, এটা আমাদের দেশের জন্য গর্বের। উত্তর আমেরিকায় অপথালমিক ওষুধের রফতানি স্পেশালাইজড জেনেরিক প্রোডাক্ট উৎপাদনে আমাদের সক্ষমতারই বহিঃপ্রকাশ।

নির্বাচিত সংবাদ