১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজনৈতিক কর্মসূচিতে পুলিশ বাধা দিচ্ছে না ॥ আইজিপি

রাজনৈতিক কর্মসূচিতে পুলিশ বাধা দিচ্ছে না ॥ আইজিপি

স্টাফ রিপোর্টার ॥ পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী জানিয়েছেন, রাজনৈতিক কর্মসূচিতে পুলিশ বাধা দিচ্ছে না। রবিবার বিকেলে রাজধানীর আর্মড পুলিশ ব্যাটালিয়ন আয়োজিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণীর আগে তিনি সাংবাদিকদের এ কথা জানান। সম্প্রতি রাজনৈতিক কর্মসূচিতে হয়রানির উদ্দেশ্যে পুলিশ হস্তক্ষেপ করছে বলে একটি মহলের দাবির প্রেক্ষিতে আইজিপি এ কথা জানান।

আইজিপি জাবেদ পাটোয়ারী জানান, যেসব ঘটনায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা করা হয়। সেখানে পুলিশের উপস্থিতি থাকে। তবে পুলিশের উপস্থিতি মানেই রাজনৈতিক কর্মসূচিতে বাঁধা নয়। তিনি জানান, কোন কোন অনুষ্ঠানে পুলিশ হস্তক্ষেপ কিংবা বাঁধা দেয় সেটা দেখতে হবে। রাস্তাঘাট বন্ধ করে, জনজীবনে হুমকি, মানুষ ও যানমালের ক্ষতি করে এমন কর্মসূচি ছাড়া স্বাভাবিক কোনো কর্মসূচিতে পুলিশ বাঁধা দেয়নি।

জাতীয় প্রেস ক্লাবের ভেতরে প্রকাশ্যে অস্ত্র হাতে কয়েকজনকে মহড়া দিতে দেখা গেছে। তারা পুলিশ সদস্য ছিল কিনা জানতে চাইলে পুলিশ মহাপরিদর্শক জানান, মহড়া নয়। সেখানে প্রয়োজন থাকায় পুলিশ সদস্যরা বৈধ অস্ত্র প্রদর্শন করেছিল। কাউকে গ্রেফতার করতে কিংবা অভিযানের প্রয়োজনে হয়তো অস্ত্র প্রদর্শন করতে হয়েছে। প্রেস ক্লাবের ভেতরে একজন পুলিশ সদস্যকেও পোষাকে দেখা যায়নি। এটা পুলিশ প্রবিধান অনুমিত কিনা জানতে চাইলে আইজিপি জানান, পুলিশ প্রবিধানে অভিযানে গিয়ে সাদা পোষাকে অস্ত্র ব্যবহার করা যাবে না এমন কোনো তথ্য জানা নেই। সম্প্রতি আইন-শৃঙ্খলা পরিস্থিতির কি অবনতি ঘটেছে জানতে চাইলে আইজিপি জানান, গত ৬ মাসের পরিসংখ্যান বলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেনি।