১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মিরপুর বস্তিতে আগুন ॥ ৮ হাজার ঘর ভস্মীভূত

মিরপুর বস্তিতে আগুন  ॥ ৮ হাজার ঘর ভস্মীভূত

অনলাইন রির্পোটার ॥ সোমবার ভোরে রাজধানীর মিরপুর-১২ নম্বরের এমপি ইলিয়াস মোল্লা বস্তিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ২১টি ইউনিটের চার ঘণ্টার চেষ্টায় সকাল পৌনে ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।রাজধানীর মিরপুর ১২ নম্বরে ইয়াসিন আলী মোল্লা বস্তিতে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আসলেও সেখানকার সাধারণ মানুষ সবকিছু হারিয়ে অসহায় হয়ে পড়েছেন। জীবনযুদ্ধে এ অকল্পনীয় অমানিশায় সব হারিয়ে হিশেহারা হয়ে পড়েছে তারা। আগুনে ৫০ থেকে ৫৫ শতাংশ ঘর-বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। আর এর সাথে পুড়ে গেছে তাদের হাজারো স্বপ্ন, বেঁচে থাকার সব অবলম্বন।

ভয়াবহ এই আগুনে সহায়সম্বল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন এই বস্তির বাসিন্দারা। পুড়ে ছাই হয়েছে প্রতিটি ঘরের চাল -চুলা সব। গায়ে পড়া কাপড়টি ছাড়া কারও কিছু নেই। দিনের আলো ফোটার সাথে সাথে বাড়ছে সব হারানো নিম্ন আয়ের মানুষদের আর্তনাদ-আহাজারি।

সোমবার ভোর ৪টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভোর রাত কেটে সূর্যের আলো ফোটে, কিন্তু আগুনের লেলিহান শিখা নিয়ন্ত্রণে আসেনি। ততক্ষণে ছাই ভস্মে বস্তিবাসীর সম্বল। এ এক হৃদয়বিদারক দৃশ্য।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২১টি ইউনিটের ৫ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বস্তির সরু গলি ও পানির স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে বেশ বেগ পেতে হয় ফায়ার সার্ভিসকে। এ ধরণের আগুন নিয়ন্ত্রণে সবসেবা সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ফায়ার সার্ভিস।

ইতোমধ্যে অগ্নিকাণ্ড এলাকায় স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস মোল্লা পৌঁছেছেন। তিনি জানান, বস্তিটিতে বসবাস করে প্রায় ২৫ হাজার মানুষ। ঘর রয়েছে সাত থেকে আট হাজার।

মিরপুরে এই বস্তিতে আট হাজারের মত টিনের ঘরে প্রায় ২৫ হাজার লোকের বসবাস। আগুনে প্রাণহানি না হলেও আহত হয়েছেন এক নারী। তাকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেলে। আগুনের সূত্রপাতের বিষয়ে নিশ্চিত নয় ফায়ার সার্ভিস। প্রায় ৭০ বিঘা জমির ওপর ওই বস্তিতে ঢোকার রাস্তাগুলো সংকীর্ণ হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছাতে এবং কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে।