২০ জুন ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাল্য বিয়ে কমেছে, দাবি মন্ত্রীর

বাল্য বিয়ে কমেছে, দাবি মন্ত্রীর

অনলাইন ডেস্ক ॥ ২০১৪ সালে বাংলাদেশে বাল্য বিয়ের সংখ্যা কমে ৫২ দশমিক ৩ শতাংশে নেমেছে বলে জানিয়েছে নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৫ সালের মাল্টিপল ক্লাস্টার সার্ভে উদ্ধৃত করে তিনি এ তথ্য জানান।

চুমকি বলেন, এই জরিপে বলা হয়েছে ২০০৬ সালে দেশে বাল্য বিবাহের সংখ্যা ছিল ৬৪ দশমিক ১ শতাংশ। ২০১৪ সালে তা কমে হয়েছে ৫২ দশমিক ৩ শতাংশ।

“বিআইডিএসের ২০১৭ সালের জরিপে বলা হয়েছে, দেশে বর্তমানে বাল্য বিবাহের সংখ্যা ৪৭ শতাংশ (১৮ বছরের নিচে), অন্যদিকে ১৫ বছরের নিচে বিয়ের সংখ্যা ১০ দশমিক ৭০ শতাংশ।”

একটি দৈনিক পত্রিকার প্রতিবেদনের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, “আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি বাংলাদেশে বাল্য বিবাহের পরিমাণ কমেছে। কেউ প্রমাণ করতে পারবে না যে দেশে বাল্য বিবাহের সংখ্যা বেড়েছে।

“প্রধানমন্ত্রী লন্ডনে গার্ল সামিটে ঘোষণা করে এসেছেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশে ১৫ বছরের নিচে বিয়ে সম্পূর্ণ বন্ধ করা হবে। এই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।”

সরকার ইউনিয়ন, উপজেলা, জেলা প্রশাসন ও সিটি করপোরেশনসহ প্রশাসনের সব স্তরে বাল্য বিবাহের বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানান।