১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জরিমানার কবলে গার্ডিওলা

স্পোর্টস রিপোর্টার ॥ পার পেলেন না ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ পেপ গার্ডিওলা। শেষ পর্যন্ত জরিমানার কবলেই পড়তে হলো সাবেক বার্সিলোনা এবং বেয়ার্ন মিউনিখের এই সফল কোচকে। এফএ কাপে উইগান এ্যাথলেটিকের বিপক্ষে ম্যাচে হলুদ রিবন বাঁধায় তাকে বাংলাদেশী মুদ্রায় ২৩ লাখ টাকা জরিমানা করেছে ইংলিশ ফুটবল এ্যাসোসিয়েশন (এফএ)। কাতালুনিয়ার স্বাধীনতার প্রশ্নে সবসময়ই সোচ্চার ছিলেন গার্ডিওলা। ইংল্যান্ডে থেকেও নিজের রাজ্যের স্বাধীনতা আন্দোলনের পক্ষে জোরালো অবস্থান নেন তিনি। এরই ধারাবাহিকতায় গত ১৯ ফেব্রুয়ারি এফএ কাপে উইগানের বিপক্ষে ম্যাচেও ডাগআউটে বুকে হলুদ ফিতার রিবন ব্যবহার করেন তিনি।

কাতালুনিয়া রাজ্যের স্বাধীনতা মুক্তিকামী মানুষ হিসেবে গার্ডিওলার হলুদ ফিতা ব্যবহার করাটা ছিল একটা রাজনৈতিক বার্তা। ওই ম্যাচের শেষে হলুদ ফিতা বেঁধে সংবাদ সম্মেলনও করেছিলেন সাবেক বার্সিলোনা এবং বেয়ার্ন মিউনিখের কোচ। এর ফলে তার বিরুদ্ধে অভিযোগ আনে ইংলিশ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। প্রথমদিকে ফিতাটা যে রাজনৈতিক বার্তা বহন করছে তা সংবাদ মাধ্যমের কাছে অস্বীকার করলেও পরে এফএ’র অভিযোগ মেনে নিয়ে দুঃখ প্রকাশ করেন তিনি। এক পর্যায়ে শুনানির জন্য ডাকা হয় গার্ডিওলাকে। শেষ পর্যন্ত দেশটির ফুটবল এ্যাসোসিয়েশন ২০ হাজার পাউন্ড জরিমানা করে। যা বাংলাদেশী মুদ্রায় দাঁড়ায় প্রায় ২৩ লাখ টাকা।

এদিকে ভবিষ্যতে নিজের চুক্তি নবায়নের বিষয়টিও উড়িয়ে দিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ। সম্প্রতি স্প্যানিশ কিছু গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী জানা যায়, গার্ডিওলার এজেন্ট জোসেফ মারিয়া অরোবিট এ ব্যাপারে সমাঝোতা করতে ম্যানচেস্টারে উড়ে গেছেন। কিন্তু গাির্ডওলা বলেছেন, নতুন করে তিনি এ ব্যাপারে কিছু ভাবছেন না। ২০১৬ সালে তিন বছরের চুক্তিতে তিনি সিটিতে যোগ দিয়েছিলেন। সিটিজেনদের হয়ে প্রথম মৌসুমটা বাজে কাটলেও চলতি মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলছে তার দল। তবে ক্লাবের সঙ্গে নতুন চুক্তির বিষয়টিকে উড়িয়ে দিয়েছেন তিনি। এ বিষয়ে গার্ডিওলা বলেন, ‘অনেক সময় গণমাধ্যমে ভুল তথ্য যায়। আমার এজেন্ট মোটেই এই শহরে নেই। সে কখনও ছিল না। আগামী ছয় সপ্তাহে সে এখানে আসবেও না।’

ইংলিশ প্রিমিয়ার লীগে আগামী সোমবার স্টোক সিটি সফরে যাবে গার্ডিওলার দল। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে গত সপ্তাহে বাসেলের বিপক্ষে বিস্ময়করভাবে হেরে যাবার পর নিজেদের আবারও ফিরিয়ে আনার লক্ষ্যেই সেদিন মাঠে নামবে লীগ টেবিলের শীর্ষ দলটি। হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে রাহিম স্টার্লিং ও ফার্নান্দিনহো উভয়ই ফেরার অপেক্ষায় রয়েছেন। গার্ডিওলাও তাদের ব্যাপারে বেশ আশাবাদী। ম্যাচের আগে এখনও দুই থেকে তিনটি অনুশীলন সেশন রয়েছে। তখনই ইনজুরি আক্রান্ত খেলোয়াড়দের নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ব্যক্তিগত কারণে বাসেলের বিপক্ষে ম্যাচে না খেলা ডেভিড সিলভা দলে ফিরেছেন বলেও গার্ডিওলা জানিয়েছেন।

ইংলিশ প্রিমিয়ার লীগে আজ রয়েছে দুটি ম্যাচ। নিজেদের মাঠ এ্যামিরেটস স্টেডিয়ামে আর্সেনাল স্বাগত জানাবে ওয়াটফোর্ডকে। প্রিমিয়ার লীগে খুব বাজে সময় কাটছে গানারদের। তবে উয়েফা ইউরোপা লীগে শেষ ষোলোর প্রথম লেগে দারুণ জয়ে স্বস্তি ফিরেছে আর্সেনাল শিবিরে।

টানা চার ম্যাচে হারের পর গত সপ্তাহে ইউরোপা লীগের প্রথম লেগে আর্সেনাল হারিয়ে দেয় এসি মিলানকে। তাও আবার ইতালিয়ান জায়ান্ট ক্লাবটির মাঠে। যে কারণেই এ্যাওয়ে গোলের সুবাদে ইউরোপা লীগের কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রেখেছে আর্সেন ওয়েঙ্গারের দল। লীগে দিনের আরেক ম্যাচে তুলনামূলক খর্বশক্তির দল বোর্নমাউথের মুখোমুখি হবে টটেনহ্যাম হটস্পার। এই ম্যাচে জয়ের বিকল্প কিছু ভাবছে না স্পার্শরা।